বুধবার, অক্টোবর ২৩, ২০১৯

side1
side1

ফিফা বর্ষসেরার দৌড়েও তারা তিনজন

উয়েফার ইউরোপ সেরা ফুটবলার হওয়ার দৌড়ে ছিলেন লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো এবং ভার্জিল ভ্যান ডাইক। মেসি-রোনালদোকে হারিয়ে ইউরোপ সেরার পুরস্কার উঠেছে লিভারপুল ডিফেন্ডার ভ্যান ডাইকের হাতে। প্রথম ডিফেন্ডার হিসেবে ইউরোপ সেরার পুরস্কার জেতেন তিনি। এবার ফিফার ঘোষিত সেরা তিন বর্ষসেরা ফুটবলারের তালিকায়ও আছেন তারা মেসি-রোনালদো এবং ভ্যান ডাইক।

নিউজ ডেস্ক :গেল মৌসুমে পঞ্চাশের বেশি গোল করেন মেসি। দলকে লা লিগা জেতান। অন্যদিকে রোনালদোর গেল মৌসুমে গোল ২১টি। ভ্যান ডাইক গোল বেশি করেননি। গোলকরা তার কাজও নয়। তবে গোল বাঁচানোর কাজটা দুর্দান্তভাবে করেছেন তিনি। তার দল লিভারপুল গেল মৌসুমে মাত্র ২২ গোল হজম করেছে। এছাড়া প্রতিপক্ষের খেলোয়াড়ের সঙ্গে বল দখলের লড়াইয়ে এবং এরিয়াল বলে (উপরের বল) ৭০ ভাগের বেশি সাফল্য পেয়েছেন ডাচ ডিফেন্ডার ভ্যান ডাইক। সেজন্য তিনি ইউরোপ সেরা ফুটবলার হন। ফিফার বর্ষসেরা হওয়ার দৌড়েও ঠিক একই কারণে এগিয়ে থাকবেন ভ্যান ডাইক।

ফিফার বর্ষসেরা কোচ হওয়ার লড়াইটা হয়ে গেছে ইংলিশ লিগময়। সেরার তালিকায় আছেন লিভারপুলকে চ্যাম্পিয়নস লিগ জেতানো এবং লিগে দুইয়ে শেষ করা জার্মান কোচ জার্গেন ক্লপ। আছেন ম্যানসিটিকে টানা লিগ জেতানো সাবেক বার্সেলোনা এবং বায়ার্ন মিউনিখ কোচ পেপ গার্দিওয়ালা। এছাড়া দলকে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তোলার কারণে সেরা তিনে আছেন টটেনহ্যামের আর্জেন্টাইন কোচ মৌরিসিও পচেত্তিনো।

ফিফার বর্ষসেরা গোলরক্ষক হওয়ার লড়াইয়ে আছেন দুই ব্রাজিলিয়ান গোলরক্ষক লিভারপুলের অ্যালিসন বেকার এবং ম্যানসিটির এদেরসন। এছাড়া বার্সেলোনার মার্ক টের স্টেগান আছেন সেরা তিনে। অ্যালিসন এর আগে উয়েফার বর্ষসেরা গোলরক্ষক হয়েছেন। টের স্টেগান এবং হুগো লরিসকে হারিয়েছেন তিনি। ফিফার বর্ষসেরার দৌড়েও এগিয়ে থাকছেন অ্যালিসন। আগামী ২৩ সেপ্টেম্বর ইতালির মিলানে ফিফার বর্ষসেরা ফুটবলারদের নাম ঘোষণা করা হবে।

Related posts