বুধবার, অক্টোবর ২৩, ২০১৯

side1
side1

ভারতের সঙ্গে সংঘাতে প্রথমে পরমাণু অস্ত্র ব্যবহার করব না: ইমরান খান

নিউজ ডেস্ক : ভারতের সঙ্গে সংঘাতে প্রথমে পরমাণু অস্ত্র ব্যবহার করবে না বলে জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

ভারত-পাকিস্তান উত্তেজনার আবহে পরমাণু অস্ত্র নিয়ে গত কয়েকদিন ধরে সুর চড়িয়েছে দু’দেশই। ভারতের প্রথমে পরমাণু অস্ত্র ব্যবহার না করার নীতিতে বদলের ইঙ্গিত দিয়ে শোরগোল ফেলেছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

শনিবার পাক রেলমন্ত্রী শেখ রশিদ বলেন, পাকিস্তানের হাতে ১২৫-২৫০ গ্রাম ওজনের পরমাণু অস্ত্র আছে। তা দিয়ে একটি নির্দিষ্ট এলাকা ধ্বংস করা যায়।

রোববার ইসলামাবাদে গিয়ে পাক বায়ুসেনার সদর দফতরে গিয়ে ভারতের ‘বিনা প্ররোচনায় হামলা’র জবাব দেওয়ার জন্য তাদের প্রশংসা করেন ইমরান।

কিন্তু এর পরে লাহৌরে গভর্নরের বাসভবনে শিখেদের এক জমায়েতে ইমরান বলেন, পাকিস্তান ভারতের সঙ্গে যুদ্ধ শুরু করবে না। সংঘাতে পাকিস্তান ভারতের বিরুদ্ধে প্রথমে পরমাণু অস্ত্র ব্যবহার করবে না।

তিনি বলেন, আমি ভারতকে বলতে চাই যুদ্ধ কোনো সমাধান নয়। যুদ্ধে বিজয়ীও শেষ পর্যন্ত হেরে যায়। যুদ্ধ থেকে অনেক সমস্যা জন্ম নেয়।

এরইমধ্যে কাশ্মীর নিয়ে কূটনীতিতে ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) পাশে পেয়েছে ভারত। সম্প্রতি ব্রাসেলসে ইইউ নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। এরপর এক বিবৃতিতে ইইউ বলেছে, এই সমস্যার শান্তিপূর্ণ সমাধান হওয়াটাই বাঞ্ছনীয়। তবে তা ভারত এবং পাকিস্তানের দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমেই হওয়া সম্ভব।

Related posts