বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০৪:১৭ পূর্বাহ্ন

মহান মে দিবস পালিত : ছাঁটাই বন্ধের দাবি শ্রমিক সংগঠনের

জামাল শিকদার : সীমিত কর্মসূচির মধ্য দিয়ে সারা বিশ্বের মতো বাংলাদেশেও মহান মে দিবস পালিত হয়েছে। প্রতি বছর আড়ম্বরপূর্ণ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হলেও এবার আলোচনা সভা, ভিডিও কনফারেন্সের মধ্যেই সীমাবদ্ধ ছিল কর্মসূচি। সামাজিক দূরত্ব বজায় রেখে কোনো কোনো জায়গায় র‌্যালি বের করেছেন শ্রমিকরা। বৃষ্টি এবং বৈরি আবহাওয়া উপেক্ষা করে এসব কর্মসূচিতে যোগ দেন শ্রমিকরা। বিভিন্ন কর্মসূচি থেকে শ্রমিক ছাঁটাই এবং কারখানা লে-অফ বন্ধ করার জোরালো দাবি জানানো হয়। করোনাভাইরাসের ঝুঁকি থেকে শ্রমিকদের নিরাপত্তা, কর্মক্ষেত্রে নিরাপত্তা এবং রেশন ও আবাসনের নিশ্চিতয়তারও দাবি জানানো হয়েছে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে। দিবসের এবারের প্রতিপাদ্য ‘শ্রমিক মালিক ঐক্য গড়ি সোনার বাংলা গড়ে তুলি।’

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে সারা দেশ স্থবির। মানুষ গৃহবন্ধি। এ কারণে মে দিবসের সব কর্মসূচি বাতিল করা হয়েছে আগেই। গত কয়েক বছর ধরে প্রতিবছর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শ্রমিক সমাবেশে বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারের পক্ষ থেকে র‌্যালি এবং সমাবেশের আয়োজন করা হয়। শ্রমিক সংগঠনগুলোর পক্ষ থেকে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। এবারে এসব কর্মসূচি ছিল না।

তবে দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপ্রতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পৃথক বাণীতে তারা দেশের শ্রমজীবী মানুষকে শুভেছা জানিয়েছেন। এছাড়া শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে। বিএনপির মহাসচিব ফখরুল ইসলাম আলমগীরসহ অন্যান্য দলের নেতারাও এ উপলক্ষে শ্রমজীবী মানুষকে শুভেচ্ছা জানিয়ে বিবৃতি দিয়েছেন।

গ্রীন বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশ : রাজধানীর মিরপুরে সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়। সামজিক দূরত্ব বজায় রেখেই এসব কর্মসূচি পালন করা হয়। সংগঠনের সভাপতি সুলতানা বেগমের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মো. ইলিয়াসসহ বিভিন্ন সংগঠনের নেতারা। এতে শ্রমিক নেতারা বলেন, সারাবিশ্বের শ্রমজীবি মানুষ এক সংকটময় অতিক্রম করছে। করোনা ভাইরাস কারণে পোশাকশিল্প ও শ্রমিকদের বর্তমান অবস্থা ও পরিস্থিতি নিয় গভীরভাবে উদ্বেগ প্রকাশ করেন তারা।

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট : ১৩৪তম মহান মে দিবস উপলক্ষে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এর উদ্যোগে সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বর্তমান করোনা দুর্যোগের কারণে প্রতীকি মানববন্ধন কর্মসূচি পালিত হয়। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি রাজেকুজ্জামান রতন। উপস্থিত ছিলেন সহ-সম্পাদক ইমাম হোসেন খোকন, কোষাধ্যক্ষ জুলফিকার আলী প্রমুখ।

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন: জাতীয় প্রেসক্লাবের সামনে দুপুর ১২টায় মোমবাতি প্রজ্জলন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আমিরুল হক্ আমিন। উপস্থিত ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় নেতা আরিফা আক্তার, সাফিয়া পারভীন, মো. রফিকুল ইসলাম ও নাসিমা আক্তার।

বিপ্লবী শ্রমিক সংহতি: সংগঠনের সাধারণ সম্পাদক আবুহাসান টিপু বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশ যেখানে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে লকডাউন, কারফিউ এমন কি রাস্তায় দেখা মাত্র গুলি করার নির্দেশ দিচ্ছে সেখানে বাংলাদেশে গার্মেন্টসের মতো শ্রমঘন প্রতিষ্ঠান চালু রাখা কি কোনভাবেই সমীচীন? সকালে নারায়ণগঞ্জের চাষাড়ায় শহীদ মিনারের সামনে অনুষ্ঠিত শ্রমিক সমাবেশে আবু হাসান টিপু এসব কথা বলেন। সংহতির নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি সুমন হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ শ্রমিক সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতির কেন্দ্রীয় কমিটির সভাপতি শ্রমিক নেতা মাহমুদ হোসেন, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, শ্রমজীবী নারী মৈত্রীর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নারী নেত্রী রাশিদা বেগম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নেতা আইয়ুব আলী, রোকসানা বেগম, মোহাম্মদ আলী প্রমুখ। সামাজিক দূরত্ব বজায় রেখে অনুষ্ঠিত শ্রমিক সমাবেশ শেষে শহরের প্রধান প্রধান সড়কে লাল পতাকা মিছিল অনুষ্ঠিত হয়।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি