বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৪:৫৭ অপরাহ্ন

শিরোনাম
হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন নোয়াখালীতে দুর্বৃত্তরা ঘর আগুনে পুড়ে দিয়েছে, ১০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি

ভারতের সমান দামে টিকা পাচ্ছে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী

নিউজ ডেস্ক :: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, সেরাম ইনস্টিটিউট থেকে ভারত ও বাংলাদেশ একই দামে করোনার টিকা পাচ্ছে। দাবি করেন, স্বাস্থ্যখাতে দুর্নীতিতে জড়িত কাউকে ছাড় দেয়া হয়নি। আর শাহেদ ও সাবরিনার শাস্তি হয়েছে হাসপাতালের জন্য নয়, করোনা টেস্ট জালিয়াতির কারণে।

সোমবার জাতীয় সংসদে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, খুলনা, বিল নিয়ে আলোচনায় অংশ নেন বিরোধী দলের সংসদ সদস্যরা। এসময় স্বাস্থ্যখাতে দুর্নীতির বিষয়ে স্বাস্থ্যমন্ত্রীর কাছে ব্যাখ্যা চান বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানা। জবাবে ব্যাখ্যা দেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, কেউ অন্যায় করে ছাড় পায়নি। যার কারণে শাহেদ ও সাবরিনার শাস্তি হয়েছে হাসপাতালের জন্য নয়, করোনা টেস্ট জালিয়াতির কারণে।

করোনা ভ্যাকসিন বেশি দামে কেনা হচ্ছে কি-না? স্বাস্থ্যমন্ত্রীর কাছে জানতে চান বিএনপির আরেক সদস্য হারুনুর রশিদ। মন্ত্রী জানান, সেরাম ইনস্টিটিউট থেকে ভারত ও বাংলাদেশ একই দামে করোনার টিকা পাচ্ছে। বাংলাদেশ, সেরাম ইনস্টিটিউট ও এজেন্ট হিসেবে বেক্সিমকোর মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি হয়েছে বলে আবারও উল্লেখ করেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী আরো জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইড লাইন অনুযায়ী, সংক্রমণের হার তিনের নিচে থাকায় বাংলাদেশ এখন করোনা ফেসআউটের পথে। করোনায় একজন ব্যক্তির পেছনে সরকারের ব্যয় হয়েছে ১৫ হাজার টাকা, আইসিইউতে ৫০ হাজার টাকা। সকলের স্বাস্থ্য সম্পর্কিত তথ্য রাখতে হেলথ ডাটা বাস্তবায়নের কাজ চলছে বলেও জানান জাহিদ মালেক।

প্রত্যেকটি বিভাগে একটি করে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় করার যে ঘোষণা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিয়েছেন, খুলনা মেডিক্যাল বিশ্ববিদ্যায় তারই প্রতিফলন। এর আগে সিলেট, রাজশাহী, চট্টগ্রামে করা হয়েছে। হেলথ ডাটাবেজ তৈরির বিষয়ে সরকার পদক্ষেপ নিয়েছে।
প্রত্যেক ব্যক্তির যাতে হেলথ ডাটা করতে পারি, সে কার্যক্রম শুরু করা হয়েছে। ডাক্তার-নার্সের স্বল্পতা দূর করতে করোনাকালে নিয়োগ দেওয়া হয়েছে। আরও নিয়োগ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রী।

আরকে//


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: