বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:১১ অপরাহ্ন

মিরাজ ঘূর্ণিতে বিপর্যয়ে উইন্ডিজ

নিউজ ডেস্ক :: চট্টগ্রামে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৯৫ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে আবারও মেহেদী জ্বরে কাঁপছে ওয়েস্ট ইন্ডিজ। শুরুর দিকে অনেকটা চেপে খেলার চেষ্টা করলেও মিরাজের স্পিন ঘূর্ণিতে বিপর্যয় থেকে রক্ষা পায়নি সফরকারীরা ব্যাটসম্যানরা।

দলীয় ৩৯ রানের প্রথম আঘাত হানেন মিরাজ। তার অফ ব্রেক বলে ব্যক্তিগত ২৩ রানে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন জন ক্যাম্পবেল। সেখান থেকে কোমড় সোজা করে দাঁড়াতে না দাঁড়াতেই মাঠ ছাড়া করেন আরেক ওপেনার ক্রেইগ ব্রাথওয়েটকে (২০)। দলীয় ৪৮ রানের মাথায় মিরাজের বল ঠেকাতে গেলে শর্টে থাকে ইয়াসির আলী দুর্দান্ত এক ক্যাচ লুফে নেন।

তার বিদায়ের পর চাপ সামলাতে চেষ্টা করেন শাইন মোসেলে। নাঈমের বলে একের পর চার মারেন এ ব্যাটসম্যান। কিন্তু ব্যক্তিগত ১২ রানের মাথায় মিরাজের এলবিডব্লিউয়ের শিকার হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন এ ক্যারিবিয় ব্যাটসম্যান।

শেষ খবর পাওয়া পর্যন্ত সফরকারীদের সংগ্রহ ৩ উইকেটে ৭৭ রান। হাতে আছে ৭টি উইকেট। জয়ের জন্য আরও করতে হবে ৩২৩ রান। ক্রিজে রুমা বোনার ৯ ও কাইল মায়ার্স ১৩ রান নিয়ে ব্যাট করছেন।

এর আগে টাইগার অধিনায়ক মোমিনুল হকের সেঞ্চুরি ও লিটন দাসের অর্ধশতকে ক্যারিবিয়দের ৩৯৫ রানের বিশাল টার্গেট দিয়ে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। প্রথম ইনিংসের ১৭১ রানের লিডের সুবাদে মূলত বড় পুজি পায় টাইগাররা।

চতুর্থ দিনে আজ ব্যাট করতে নেমে শুরুতেই মুশফিকের বিদায়ে কিছুটা ধাক্কা খায় বাংলাদেশ। তবে তা সামলে উঠেন দুই ব্যাটসম্যান মোমিনুল ও লিটন। দুজনের অনবদ্য ব্যাটিংয়ের উপর ভর করে ৩৯৫ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দিল লাল সবুজরা।

এদিন টেস্ট ক্যারিয়ারের দশম সেঞ্চুরি তুলে নেন টাইগার ক্যাপ্টেন মোমিনুল। তবে শতক ছুঁয়ে আর বেশিক্ষণ টিকে থাকতে পারেননি তিনি। পেসার গ্যাব্রিলের বলে বাউন্ডারি হাকাতে গিয়ে কেমার রোচের হাতে ধরা পড়েন সাগর পাড়ের এই ক্রিকেটার। ১৮২ বল খেলে ১০ বাউন্ডারিতে ১১৫ রানের ঝলকানো ইনিংস খেলেন ২৯ বছর বয়সী এই বামহাতি ব্যাটসম্যান।

তার আগে বিদায় নেন ক্যারিয়ারের ৬ষ্ঠ অর্ধশতক পাওয়া লিটন দাস। ওয়ারিক্যানের বলে কাইল মায়ার্সের হাতে তালুবন্দি হওয়ার আগে ৫ চারে ৬৯ রানের অনবদ্য ইনিংস উপহার দেন এই ডানহানি ব্যাটসম্যান।

শেষ দিকে হতাশ করেছেন তাইজুল ইসলাম ও প্রথম ইনিংসে সেঞ্চুরি পাওয়া মেহেদী হাসান মিরাজ। দুজনই শিকার হয়েছেন ওয়ারিক্যানের। এর মধ্যে তাইজুল করেন ৩ রান মিরাজ ৭। আর ১ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন নাঈম হাসান। এতে করে দ্বিতীয় ইনিংসে টাইগারদের সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেটে ২২৩ রান।

এর আগে আজ শনিবার চতুর্থ দিনে ব্যাট করতে নেমে শুরুর ব্যাটিং বিপর্যয়ের ধাক্কা কাটিয়ে ওঠার আগেই বিদায় নেন মুশফিকুর রহিম। দ্বিতীয় ইনিংসে এখন পর্যন্ত সফল ক্যারিবিয় বোলার কর্নওয়ালের বলে এলবিডব্লিউয়ের শিকার হয়ে মাত্র ১৮ রানে বিদায় নেন মিস্টার ডিপেন্ডাবল।

গতকাল শুক্রবার দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে টাইগাররা। প্রথম ইনিংসের ১৭১ রানের বড় লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করা বাংলাদেশ শুরুতে বড় ধাক্কা খায়। শূন্যরানে ফেরেন অভিজ্ঞ তামিম ইকবাল। শুধু তিনি নন, দ্বিতীয় ইনিংসে ব্যর্থ হয়েছেন নাজমুল হোসাইন শান্ত ও সাদমান ইসলামও।

তামিমের বিদায়ের পরের বলেই শূন্য রানে ফেরেন শান্ত। এতে করে মাত্র এক রানে দুই উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে স্বাগতিকরা। এক পর্যায়ে ৩৩ রানে ৩ উইকেট হারিয়ে চরম বিপাকে পড়ে লাল সবুজরা।

তবে ধাক্কা সামলে নিয়ে তৃতীয় দিন শেষ করেন অধিনায়ক মোমিনুল হক ও মুশফিকুর রহিম। এদিন শেষে টাইগারদের সংগ্রহ দাঁড়ায় ৩ উইকেটে ৪৭ রান। দলের লিড বেড়ে হয় ২১৮ রান। আজ চতুর্থ দিনে ব্যাট করতে নেমে আবারও হোচট খেল টাইগাররা। বিদায় নিয়েছেন মুশফিক।

দ্বিতীয় ইনিংসে সফরকারীদের সফল বোলার জোমেল ওয়ারিক্যান ও রাহকিম কর্নওয়াল। ৩ দশমিক ২০ গড়ে ৫৭ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন এই স্পিনার ওয়ারিক্যান। আর ৮১ রান দিয়ে রাহকিম কর্নওয়াল নেন ৩টি। এছাড়া ২টি উইকেট নিয়েছেন শ্যানন গ্যাব্রিল।

এর আগে মেহেদী মিরাজের প্রথম শতকে চড়েই ক্যারিবিয়দের বিপক্ষে প্রথম ইনিংসে ৪৩০ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ। শেষ ব্যাটসম্যান হিসেবে ১০৩ রানে আউট হন ২৩তম ম্যাচ খেলা এই তরুণ। ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে করে ২৫৯ রান।

এআই/এসএ/

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি