বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০৫:৪১ অপরাহ্ন

পুঁজিবাজারে সূচকের পতন

নিউজ ডেস্ক :: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৪ মার্চ) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৯ পয়েন্ট কমে ৫ হাজার ৫১৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য ২ সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট কমে যথাক্রমে ১২৫৭ ও ২১২৬ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে ৬২২ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে লেনদেন ১৮৭ কোটি টাকা কম হয়েছে। আগের দিন ডিএসইতে ৮০৯ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৫১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৫টি কোম্পানি কমেছে ১৭২টি এবং অপরিবর্তিত রয়েছে ১০৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, রবি, সামিট পাওয়ার, লুব-রেফ, লাফার্জহোলসিম, লংকাবাংলা, বেক্সিমকো ফার্মা, বিএটিবিসি, রহিম ফুড ও স্কয়ার ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৩৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৭ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৫টির, কমেছে ১২৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ২৯ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১০ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩৯ কোটি ৩ লাখ টাকার।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি