বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০৪:০৬ পূর্বাহ্ন

শেখ হাসিনা হত্যাচেষ্টা মামলায় ১৪ জঙ্গির মৃত্যুদণ্ড

নিউজ ডেস্ক :: প্রায় ২১ বছর আগে গোপালগঞ্জের কোটালীপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে সমাবেশস্থলের পাশে বোমা রাখার ঘটনায় রাষ্ট্রদ্রোহের মামলায় ১৪ জনকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে।

মঙ্গলবার দুপুরে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের আদালত এ রায় ঘোষণা করেছে।ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড কার্যকরের নির্দেশ দেয়া হয়েছে।

মামলার আসামিরা হলেন- শাহনেওয়াজ, লোকমান, ইউসুফ, রাশু, এনামুল, মফিজুর, মামুনুর, রাশেদুজ্জামান, তারেক, ওয়াদুদ, আনিসুল ও সারোয়ার।
মামলায় বলা হয়, ২০০০ সালে গোপালগঞ্জের কোটালীপাড়ায় তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমাবেশস্থলের পাশ থেকে ৭৬ কেজি ওজনের একটি বোমা উদ্ধার করা হয়। ওই মাঠেই পরদিন শেখ হাসিনার সমাবেশ হওয়ার কথা ছিল।

এ ঘটনায় কোটালীপাড়া থানায় ষড়যন্ত্র ও রাষ্ট্রদ্রোহ আইনে একটি মামলা করা হয়। ২০০১ সালে মামলার অভিযোগপত্র দাখিল করা হয়। ২০০৪ সালে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন আদালত। হত্যাচেষ্টা মামলায় ২০১৭ সালে ঢাকার দ্রুত বিচার আদালত-২ এর বিচারক মমতাজ বেগম ১০ আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছিল। গত ১৭ ফেব্রুয়ারি হাইকোর্টও আসামিদের মৃত্যুদণ্ড বহাল রাখে।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি