শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৫০ পূর্বাহ্ন

শিরোনাম
হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন নোয়াখালীতে দুর্বৃত্তরা ঘর আগুনে পুড়ে দিয়েছে, ১০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি

ইরান ও চীনের মধ্যে ২৫ বছর মেয়াদি অংশীদারিত্ব চুক্তি

নিউজ ডেস্ক :: রান ২৫ বছর মেয়াদি কৌশলগত অংশীদারিত্ব চুক্তি সই করেছে চীনের সঙ্গে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই আজ শনিবার তেহরানে এই চুক্তিতে সই করেন।

ওয়াং ই গতকালই তেহরানে পৌঁছান। চুক্তি সইয়ের আগে আজ প্রেসিডেন্ট ড. হাসান রুহানি এবং ড. আলী লারিজানিসহ কয়েক জন গুরুত্বপূর্ণ কর্মকর্তার সঙ্গে বৈঠক করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। ইরান ও চীনের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের সুবর্ণজয়ন্তীকে সামনে রেখে এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ১৯৭১ সালে বেইজিং-এর সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে তেহরান।

আজ স্বাক্ষরিত চুক্তির ফলে দ্বিপক্ষীয় সহযোগিতা কৌশলগত অংশীদারিত্বে উন্নীত হলো। দ্বিপক্ষীয় এই চুক্তিতে রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্কের একটি পূর্ণাঙ্গ রোডম্যাপ রয়েছে। তবে অর্থনৈতিক সহযোগিতাই মূল বিষয় বলে জানা গেছে।

এছাড়া, এ চুক্তিতে চীনের বেল্ট এন্ড রোড পরিকল্পনায় ইরানের অংশগ্রহণের কথা বলা হয়েছে এবং বেসরকারি খাতের মধ্যে ব্যাপকভিত্তিক সহযোগিতা গড়ে তুলতেও দুই দেশ চুক্তিতে সম্মত হয়েছে। সম্প্রতি ইরানের মন্ত্রিসভা চীনের সঙ্গে ২৫ বছর মেয়াদি চুক্তির খসড়া অনুমোদন করে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: