সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৭:২১ অপরাহ্ন

মিয়ানমারে শেষকৃত্য অনুষ্ঠানেও গুলি, নিহত আরো ১৩

নিউজ ডেস্ক :: মিয়ানমারে নিহত বিক্ষোভকারীদের শেষকৃত্য চলার সময় পুলিশের গুলিতে আরো ১৩ জন নিহত হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৪৫৯ জনে। এদিকে রোববার ব্যাপক উল্লাসে সশস্ত্র বাহিনী দিবস উদযাপন করেছেন মিয়ানমার সেনা প্রধান মিন অং লাইন এবং সেনাবাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তারা।

সেনা অভ্যুথানের পর মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে বিক্ষোভ দমনের নামে নির্বিচারে সাধারন মানুষ হত্যার তীব্র নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সংবাদ সম্মেলনে নিরীহ মানুষ হত্যায় ক্ষোভ জানান তিনি। আর বিক্ষোভকারীর প্রাণহানির ঘটনায় নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। এ হত্যাকাণ্ড মেনে নেয়া যায়না বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, দুই মাস আগে ফেব্রুয়ারির ১ তারিখে অভ্যুত্থানের পর শনিবারেই এক দিনে সবচেয়ে বেশি বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে। গত ১ ফেব্রুয়ারি রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। গ্রেপ্তার করা হয় এনএলডির নেতা অং সান সু চিসহ তাঁর দলের শীর্ষ নেতাদের। সেই থেকে শহর-নগরগুলোয় সেনাশাসনের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে। দুই মাস ধরে চলা জান্তাবিরোধী বিক্ষোভে শনিবারের ১১৪ জনসহ চার শতাধিক বিক্ষোভকারী নিহত হলেন। এই সময়ে আটক হয়েছেন প্রায় তিন হাজার।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি