বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৮:৪২ অপরাহ্ন

সংবাদ ও সাংবাদিকতা এবং নৈতিক অবস্থান : মোহাম্মদ নিজাম উদ্দীন

সংবাদ কি? এর উত্তরে বলা যায়, গণমাধ্যমে উপস্থাপিত বর্তমান ঘটনাপ্রবাহের একগুচ্ছ নির্বাচিত তথ্যের সমষ্টি যা যোগাযোগের আনুষ্ঠানিক প্রক্রিয়া সম্পন্ন করে। সংক্ষেপে সংবাদ হচ্ছে- সমসাময়িক ঘটনা সম্পর্কিত তথ্য।
ইংরেজি New এর বহুবচন News, এর প্রতিটি alphabet বিশ্লেষণ করলে দাঁড়ায়-
N = North
E = East
W= West
S = South
তাই বলা যায়, আমাদের চারপাশে ঘটে যাওয়া ঘটনাগুলোই হচ্ছে খবরের উৎস।

সংবাদ প্রকারভেদ অনুসারে তিন প্রকার-
১. Hard News বা চলমান সংবাদ,
২. Soft News বা আবেদনময়ী সংবাদ,
৩. Investigative News বা অনুসন্ধানী সংবাদ,

ইতিহাস পর্যালোচনায় দেখা যায়, ১৬০৯ সালে জার্মানি থেকে ‘রিলেশন’ নামে প্রথম ছাপা সংবাদপত্র বের হয়। ১৬২০ সালে প্রকাশিত হয় প্রথম ইংরেজি ভাষায় পত্রিকা। ভারতবর্ষের প্রথম সংবাদ পত্র ‘বেঙ্গল গেজেট'(১৭৮০)। ১৮১৮ সালে প্রকাশিত ‘সমাচার দর্পণ’ কারো মতে ‘দিকদর্শন’ই প্রথম বাংলা পত্রিকা। অবশ্য একই সালে প্রথম বাঙালি কর্তৃক ‘বেঙ্গল গেজেট’ প্রকাশিত হয়। ঈশ্বর গুপ্তের ‘সংবাদ প্রভাকর'(১৮৩১), প্রথম সাপ্তাহিক সাহিত্য পত্রিকা হিসেবে প্রকাশিত হলেও পরবর্তীতে তা দৈনিক হিসেবে স্বীকৃতি পায়।

সপ্তদশ শতকের শুরুর দিকে সংবাদপত্রের সূচনা হলেও একবিংশ শতাব্দীর গোড়াতে এসে তা বহুমাত্রিকতা পেয়েছে। এখন ‘সংবাদ’ শুধুমাত্র সংবাদপত্রে সীমাবদ্ধ নেই। সকালে ঘুম থেকে উঠে পত্রিকা খোঁজা কিংবা চায়ের কাপে চুমু দিয়ে পত্রিকা পড়ার অভ্যাস টা অনেকখানি বদলে যাচ্ছে। একুশ শতকের তথ্য প্রযুক্তির উৎকর্ষতার যুগে পুরনো ধারা পরিবর্তন হয়ে তা দখল করে নিচ্ছে, New Media ‘নিউ মিডিয়া’ বা অনলাইন ভিত্তিক যোগাযোগ মাধ্যম। ২০০৪ সালে শুরু হওয়া Facebook ‘ফেসবুক’ ও ২০০৬ সালে যাত্রা করা Twitter ‘টুইটার’ সাম্প্রতিক সময়ের সবচেয়ে জনপ্রিয় ও বহুল ব্যবহৃত নিউ মিডিয়ার উদাহরণ।

সাংবাদিকতা হচ্ছে- কোন সংবাদ যোগ্য ঘটনা বা তথ্যের বিস্তারিত বিষয় কোন মাধ্যমে তা জনগণের কাছে প্রকাশ করা। শুধু জনগণকে তথ্য জানালে হবে না, তথ্যটি হতে হবে নিরপেক্ষ এবং নির্ভুল। জনমনে অস্থিরতা তৈরি করবে, এমন তথ্য এড়িয়ে যেতে হবে। সাংবাদিকের দেয়া তথ্য, ভিডিও, ছবি বা লেখা সাধারণ মানুষের জন্য বিপদ ডেকে আনবে কিনা তা চিন্তা করতে হবে। যা ইচ্ছা তা লিখে দিলে চলবে না, মনে রাখতে হবে একজন সাংবাদিকের সংবাদটি হাজারো মানুষ এক কথায় বিশ্বাস করবে। তাই নির্ভুল তথ্য এবং সমাজের প্রতি দায়বদ্ধতার বিষয়টি মাথায় রাখতে হবে শতভাগ। কোন ঘটনা বা তথ্যের পক্ষে-বিপক্ষে যত বেশি প্রতিক্রিয়া তৈরি হবে সে ঘটনা ততবেশি সংবাদ যোগ্য। আর তাই যা খুশি তা লেখা একজন সাংবাদিকের কাজ নয়।
একজন দক্ষ সাংবাদিক হওয়ার জন্য যা প্রয়োজন-
১. Goals = লক্ষ্য-উদ্দেশ্য/কর্তব্য
২. Experience = অভিজ্ঞতা/ পারদর্শিতা/বিচক্ষণতা
৩. Interests = স্বার্থ/সুবিধা/ অধিকার
৪. Values = মূল্যবোধ/ উচ্চ যোগ্যতা/ শ্রদ্ধা করা
৫. Education = শিক্ষা/ শিক্ষা প্রাপ্তি
৬. Skills = দক্ষতা/পাণ্ডিত্ব/ কলাকৌশল

কায়েমি স্বার্থকে আঘাত করা সংবাদপত্রের একটি বড় দায়িত্ব। যে সংবাদপত্র বা সাংবাদিকের নৈতিক অবস্থান বা দার্শনিক ভিত্তি শক্ত, জনকল্যাণে সেই সংবাদপত্র বা সাংবাদিকের ভূমিকায়ই সবচেয়ে গুরুত্বপূর্ণ। একজন সহায়-সম্বলহীন, দুর্বল মানুষের অধিকার আদায়ে তার পাশে দাঁড়ানোই সত্যিকারের সাংবাদিকের কাজ। আর একজন সাংবাদিক তার নৈতিক অবস্থান থেকেই সকল বাধা-বিপত্তি অতিক্রম করে, নিজেকে প্রতিষ্ঠিত ও বিকশিত করতে পারে। সাংবাদিকের নৈতিক আদর্শ না থাকলে এবং ব্যক্তি বা গোষ্ঠীর স্বার্থে শঠতা ও প্রবঞ্চনার প্রবণতা থাকলে, সাংবাদিকতার নামে অপেশাদারিত্ব ও অপতৎপরতা হতে পারে। যা একজন সংবাদকর্মী থেকে একেবারেই কাম্য নয়। মানুষের চেতনার মান উন্নত ও শানিত করতে গিয়ে যদি তা অবদমিত হয়, তবে তা সংবাদপত্র ও সাংবাদিকদের জন্য লজ্জার বিষয়। সত্যিকারের সকল সাংবাদিকের এ লজ্জা থেকে পরিত্রাণ চাই।

লেখক :
দৈনিক ইনকিলাব
সুবর্ণচর প্রতিনিধি

তথ্যসূত্র: * উইকিপিডিয়া
* প্রথম আলো মতামত কলাম
* নেট থেকে নেয়া তথ্য

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি