বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:১৪ অপরাহ্ন

ভারতকে টিকা তৈরির কাঁচামাল পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক :: করোনায় বিপর্যস্ত ভারতের সাহায্যে এগিয়ে এসেছে যুক্তরাষ্ট্র। কোভিশিল্ড টিকা তৈরির কাঁচামাল পাঠাচ্ছে তারা।

সংবাদ মাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে সোমবার এতথ্য জানিয়েছে।

তীব্র সমালোচনার পর সিদ্ধান্ত বদল করে কাঁচামাল পাঠানোর সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি বলেন, বিপদের সময় ভারত আসাতের পাশে দাঁড়িয়েছিল। তাই ভারতের এই দুঃসময়ে আমেরিকাও পাশে দাঁড়াবে।

বাইডেনের টুইটে বলা হয়েছে, ‘প্রথম দিকে অতিমারির প্রভাবে আমাদের হাসপাতালগুলি যখন সমস্যায় পড়েছিল তখন যেভাবে ভারত সাহায্য করেছিল তেমনই এই সময় আমরা ভারতকে সাহায্য করতে বদ্ধপরিকর’।

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এবং আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের মধ্যে রোববার ফোনে কথোপকথন হয়। জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র এমিলি হর্ন সে কথা জানান।

তিনি বলেন, ভারতের কোভিড রোগীদের চিকিৎসার জন্য এবং স্বাস্থ্যকর্মীদের রক্ষা করার জন্য আমেরিকা সাহায্যের হাত বাড়িয়ে দেবে। পিপিই কিট, র‌্যাপিড টেস্ট কিট, ওষুধের সরঞ্জাম, ভেন্টিলেটর পাঠানো হবে খুব তাড়াতাড়ি।

এমিলি আরও জানিয়েছেন, আমেরিকার রোগ নিয়ন্ত্রক সংস্থার (সিডিসি) জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের একটি দলকেও দিল্লি পাঠানো হবে। তারা আমেরিকার দূতাবাস ও ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে হাত মিলিয়ে অতিমারি মোকাবিলায় কাজ করবেন।

করোনার প্রথম তরঙ্গের সময় আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতের কাছে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠানোর আবেদন করেন। অত্যন্ত দ্রুত ওষুধ দিয়ে সাহায্য করেন নরেন্দ্র মোদিও। টুইট করে সেই সাহায্যের কথা তুলে ধরে এ বার আমেরিকার পদক্ষেপের কথা জানালেন বাইডেন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: