বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ১০:২৬ অপরাহ্ন

মানিকগঞ্জের শিবালয়ে মে দিবস পালন

মানিকগঞ্জ থেকে আকাশ চৌধুরী : ১ লা মে ২০২১ বিশ্বব্যাপী পালিত হচ্ছে মহান মে দিবস। দৈনিক আট ঘণ্টা কাজ, আট ঘণ্টা বিশ্রাম ও আট ঘণ্টা বিনোদন এবং শ্রমের ন্যায্য মজুরির দাবিতে ১৮৮৬ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে ধর্মঘটের ডাক দেন শ্রমিকরা। এক পর্যায়ে পুলিশের গুলিতে অনেক শ্রমিক হতাহত হন। আন্দোলনের পুরোভাগে থাকা সাত শ্রমিক নেতাকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়। ১৮৯০ সালে দ্বিতীয় আন্তর্জাতিক প্যারিস কংগ্রেসে বিশ্বব্যাপী মে মাসের ১ তারিখ ‘মে দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত হয়।

সেই থেকে প্রতি বছর বিশ্বব্যাপী মে মাসের এক তারিখে শ্রমিকদের প্রতি সম্মান জানাতে মে দিবস হিসেবে পালিত হয়ে আসছে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। তবে করোনা পরিস্থিতিতে লকডাউনের কারণে গতবারের মতো এবারও মে দিবসের সব ধরনের কর্মসূচি বাতিল করা হয়েছে। যদিও বিভিন্ন শ্রমিক সংগঠন সীমিত আকারে কিছু কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে।

এবারের মে দিবসের প্রতিপাদ্য বিষয় ‘মালিক-শ্রমিক নির্বিশেষ, মুজিববর্ষে গড়ব দেশ’। দিবসটি উপলক্ষ্যে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মানিকগঞ্জের শিবালয় উপজেলার আরিচা ঘাটে শিবালয় উপজেলা জাতীয় শ্রমিক লীগের আয়োজনে জাতীয় মে দিবস পালন।

মে দিবস উপলক্ষে শিবালয় উপজেলা জাতীয় শ্রমিক লীগের রেলী ও আলোচনা সভা শিবালয় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুসের উপস্থিতে অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন শিবালয় উপজেলা জাতীয় শ্রমিক লীগের সভাপতি মোঃ নজরুল ইসলাম বাবু, সাধারণ সম্পাদক মোঃ গোলাম মোস্তফা সহ শিবালয় উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও ওয়ার্ড এর নেতা কর্মি গণ।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি