শুক্রবার, ২৫ Jun ২০২১, ০৪:৩০ অপরাহ্ন

শিরোনাম
পিআইবি’র নতুন পরিচালনাবোর্ড গঠন লকডাউন শেষে এখন শাটডাউন খেলা শুরু করছে সরকার : মান্না ভূমধ্যসাগরে ভাসমান ২৬৪ বাংলাদেশি উদ্ধার হাতীবান্ধায় মধ্যরাতে গোয়াল ঘরে আগুন, গরু বাঁচাতে গিয়ে ২জন অগ্নিদগ্ধ গ্রাম হচ্ছে শহর প্রাণভোমরা ডিজিটাল সেন্টার – পরীক্ষিৎ চৌধূরী সুইজারল্যান্ডে এমপি হয়ে ইতিহাস গড়লেন বাংলাদেশি নারী জেনারেল র‌্যাংক ব্যাজ পরানো হলো নতুন সেনাপ্রধানকে ‘ওভারনাইট বান্দরবান পাঠিয়ে দেব’ বিজ্ঞাপন বন্ধের নির্দেশ করোনা চিকিৎসার ব্যবস্থাপনা ও প্রস্তুতি জানতে ঢাকা মেডিকেলে জাসদ নেতৃবৃন্দ ব্যাটারি চালিত রিক্সা-ভ্যান বন্ধের প্রতিবাদে সিরাজগঞ্জে মানববন্ধন

দেশে প্রতিদিনের খরচ মেটানোর আয় নেই ৮৬ শতাংশ মানুষের

নিউজ ডেস্ক :: দেশে মহামারি করোনাভাইরাসের কারণে প্রতিদিনের খরচ মেটানোর আয় নেই ৮৬ শতাংশ মানুষের। কর্মজীবীদের মধ্যে ৪০ শতাংশ কভিডের আগের চেয়ে কষ্টকর অবস্থায় আছে। আয় কমে যাওয়ার কারণে ব্যয়ের সঙ্গে আপস করে চলছে ৭৮ শতাংশ পরিবার। এসব পরিবারকে বেঁচে থাকার মতো খাদ্য এবং জরুরি শিশু খাদ্যের সঙ্গেও আপস করতে হচ্ছে।

বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ সিপিডির এক জরিপে এ তথ্য উঠে এসেছে। বুধবার এক সংলাপে এ জরিপ প্রতিবেদন প্রকাশ করা হয়। ‘কভিডকালে আয় ও কর্মসংস্থান পরিস্থিতি: কীভাবে মানুষ টিকে আছে?’ শীর্ষক এ খানা জরিপ পরিচালনায় সহযোগিতা করেছে অক্সফাম ইন বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

এসব সংস্থার সঙ্গে সংলাপ আয়োজনে সহযোগিতা করেছে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম। সারাদেশের দুই হাজার ৬০০ পরিবারের সঙ্গে সরাসরি সাক্ষাৎকারের ভিত্তিতে এ জরিপ পরিচালনা করা হয়।

সংলাপে অংশ নেন সিপিডির চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এবং বিশিষ্ট উদ্যোক্তা তপন চৌধুরী, সিপিডির সম্মানীয় ফেলো এবং এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্মের আহবায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য, অধ্যাপক মোস্তাফিজুর রহমান, নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন, বিজিএমই-এর সহ-সভাপতি শহীদুল্লাহ আজিম,এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান, ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রহমান প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি