শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৫৯ পূর্বাহ্ন

শিরোনাম
উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন

দেশে প্রতিদিনের খরচ মেটানোর আয় নেই ৮৬ শতাংশ মানুষের

নিউজ ডেস্ক :: দেশে মহামারি করোনাভাইরাসের কারণে প্রতিদিনের খরচ মেটানোর আয় নেই ৮৬ শতাংশ মানুষের। কর্মজীবীদের মধ্যে ৪০ শতাংশ কভিডের আগের চেয়ে কষ্টকর অবস্থায় আছে। আয় কমে যাওয়ার কারণে ব্যয়ের সঙ্গে আপস করে চলছে ৭৮ শতাংশ পরিবার। এসব পরিবারকে বেঁচে থাকার মতো খাদ্য এবং জরুরি শিশু খাদ্যের সঙ্গেও আপস করতে হচ্ছে।

বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ সিপিডির এক জরিপে এ তথ্য উঠে এসেছে। বুধবার এক সংলাপে এ জরিপ প্রতিবেদন প্রকাশ করা হয়। ‘কভিডকালে আয় ও কর্মসংস্থান পরিস্থিতি: কীভাবে মানুষ টিকে আছে?’ শীর্ষক এ খানা জরিপ পরিচালনায় সহযোগিতা করেছে অক্সফাম ইন বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

এসব সংস্থার সঙ্গে সংলাপ আয়োজনে সহযোগিতা করেছে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম। সারাদেশের দুই হাজার ৬০০ পরিবারের সঙ্গে সরাসরি সাক্ষাৎকারের ভিত্তিতে এ জরিপ পরিচালনা করা হয়।

সংলাপে অংশ নেন সিপিডির চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এবং বিশিষ্ট উদ্যোক্তা তপন চৌধুরী, সিপিডির সম্মানীয় ফেলো এবং এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্মের আহবায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য, অধ্যাপক মোস্তাফিজুর রহমান, নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন, বিজিএমই-এর সহ-সভাপতি শহীদুল্লাহ আজিম,এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান, ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রহমান প্রমুখ।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: