শুক্রবার, ২৫ Jun ২০২১, ০২:৫৯ অপরাহ্ন

শিরোনাম
হাতীবান্ধায় মধ্যরাতে গোয়াল ঘরে আগুন, গরু বাঁচাতে গিয়ে ২জন অগ্নিদগ্ধ গ্রাম হচ্ছে শহর প্রাণভোমরা ডিজিটাল সেন্টার – পরীক্ষিৎ চৌধূরী সুইজারল্যান্ডে এমপি হয়ে ইতিহাস গড়লেন বাংলাদেশি নারী জেনারেল র‌্যাংক ব্যাজ পরানো হলো নতুন সেনাপ্রধানকে ‘ওভারনাইট বান্দরবান পাঠিয়ে দেব’ বিজ্ঞাপন বন্ধের নির্দেশ করোনা চিকিৎসার ব্যবস্থাপনা ও প্রস্তুতি জানতে ঢাকা মেডিকেলে জাসদ নেতৃবৃন্দ ব্যাটারি চালিত রিক্সা-ভ্যান বন্ধের প্রতিবাদে সিরাজগঞ্জে মানববন্ধন যোগচর্চার উৎপত্তি ভারত না নেপাল নৌপরিবহন অধিদফতরে এইচএসসি পাসে চাকরি গায়েবি মামলায় হয়রানি ঠেকাতে হাইকোর্টের ৫ দফা নির্দেশনা

তিস্তার পানি বাড়ছে : বন্যার আশঙ্কা তীরবর্তী লোকের

হাতীবান্ধা (লালমনিরহাট) প্রতিনিধি :: উজান থেকে পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে তিস্তায় হু হু করে পানি বাড়ছে। ফলে এই মৌসুমে তিস্তায় প্রথম পানি ভয়াবহ রূপধারণ করছে। এতে তিস্তা তীরবর্তী নিম্নাঞ্চলে পানি প্রবেশ করে কিছু পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

শুক্রবার (২৮ মে) সকাল ৯টায় দেশের বৃহত্তর সেচ প্রকল্প লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার তিস্তা ব্যারেজ ডালিয়া পয়েন্টে পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৪০ সেন্টিমিটার। যা বিপদ সীমার ২০ সেন্টিমিটার নিচে (স্বাভাবিক ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার) দিয়ে প্রবাহিত হচ্ছে।

তিস্তা ব্যারেজ ও তিস্তা তীরবর্তী এলাকা সরজমিন ঘুরে দেখা যায়, উজানের পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে তিস্তার পানি হু হু করে বাড়ছে। নদীর ডালিয়া পয়েন্টে পানি প্রবাহ বিপদ সীমার ২০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার সানিয়াজান, গড্ডিমারী, সিংগীমারী,সিন্দুর্না,পাটিকাপাড়া,ডাউয়াবাড়ী, কালীগঞ্জ উপজেলার ভোটমারী, কাকিনা, আদিতমারী উপজেলার মহিষখোঁচা, পলাশী, লালমনিরহাট সদর উপজেলার খুনিয়াগাছ, রাজপুর, গোকুণ্ডা ইউনিয়নের তিস্তা তীরবর্তী নিম্নাঞ্চলে পানি প্রবেশ করছে।

এতে কৃষকের ভুট্টা, বাদাম, পাট ও সবজি ক্ষেত ব্যপক ক্ষতিগ্রস্ত হচ্ছে। তিস্তা ব্যারেজ এলাকার বাসিন্দা আনোয়ার হোসেন বলেন, রাত থেকে প্রচুর পরিমাণে ভারত থেকে উজানের পানি প্রবেশ করছে। যেভাবে পানি বাড়ছে এতে করে বন্যা দেখা দিতে পারে। আমরা নদী তীরবর্তী লোকজন ভয়ে আছি।

তিস্তা ব্যারেজের ডালিয়া পয়েন্টের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, উজানের পাহাড়ি ঢলে শুক্রবার সকাল থেকে তিস্তার পানি বাড়তে থাকে। ব্যারেজের সবগুলো দরজা খুলে দেয়া হয়েছে। তবে সন্ধ্যার মধ্যে পানি কমে যেতে পারে।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি