শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:০৭ অপরাহ্ন

শিরোনাম
হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন নোয়াখালীতে দুর্বৃত্তরা ঘর আগুনে পুড়ে দিয়েছে, ১০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি

ইরানের বিরুদ্ধে সব নিষেধাজ্ঞা বহাল থাকবে: যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক :: যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তিতে আবার যোগ দিলেও ইরানের ওপর সব নিষেধাজ্ঞা বহাল থাকবে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিংকেন এ কথা বলেছেন। এ খবর বার্তা সংস্থা এএফপি’র।

মঙ্গলবার (৮ জুন) ব্লিংকেন বলেন, পরমাণু চুক্তিতে ওয়াশিংটন ফিরে গেলেও আমি আশা করি ট্রাম্প প্রশাসনের আরোপিত সব নিষেধাজ্ঞা ইরানের ওপর বহাল থাকবে। চুক্তির সঙ্গে অসংগতিপূর্ণ না হলে এবং ইরানের আচরণে পরিবর্তন না এলে এসব অবরোধ থেকে যাবে বলে উল্লেখ করেন তিনি।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে ইরানের সঙ্গে যে পরমাণু চুক্তি সম্পাদিত হয় তা সদ্যবিদায়ি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন বাতিল করে দেয়। প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেওয়ার পর থেকে চুক্তিতে ওয়াশিংটনের পুনরায় যোগ দেওয়া নিয়ে ইরানের সঙ্গে পরোক্ষ আলোচনা চালিয়ে যাচ্ছে।

এ বিষয়ে সিনেটে শুনানির সময় উপরোক্ত কথাগুলো বলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

উল্লেখ্য, ইউরোপীয় কূটনীতিকদের মধ্যস্থতায় ভিয়েনায় ইরানের পরমাণু চুক্তি নিয়ে যে আলোচনা চলছে তা অবরোধ তোলার বিষয় নিয়ে আটকে আছে। এদিকে ইরান সব অবরোধ তুলে নেওয়ার ওপর জোর দিচ্ছে।

তবে বাইডেন প্রশাসন চাচ্ছে, মানবাধিকার ও চরমপন্থিদের প্রতি ইরানের সমর্থনজনিত উদ্বেগ থেকে যেসব অবরোধ আরোপ করা হয়েছে সেগুলা বহাল থাকুক।

এএইচ/


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: