রবিবার, ০১ অগাস্ট ২০২১, ১১:১৩ পূর্বাহ্ন

লালমনিরহাটের পাটগ্রামে ড্রেজার মেশিন দিয়ে বালু ও পাথর উত্তোলনের দায়ে ১ লক্ষ টাকা জরিমানা

লালমনিরহাট প্রতিনিধি :: লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়মারীতে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু ও পাথর উত্তোলনের দায়ে ফিরোজ (৩৫) নামে এক জনের এক লক্ষ টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (১৭ জুন) সকালে উপজেলার বুড়িমারী ইউনিয়নের নাটার বাড়ি নামক স্থানে অভিযান চালিয়ে এ রায় দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ রুবেল রানা। আসামী ফিরোজ ঐ এলাকার আলহাজ্ব হাবীবুর রহমান এর ছেলে।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, কিছুদিন ধরে বুড়িমারী এলাকায় একটি চক্র প্রশাসনকে ফাঁকি দিয়ে মধ্যরাত থেকে ভোর পর্যন্ত ধরলা নদী ও স্থাপনার আশপাশ থেকে বাণিজ্যিক উদ্দেশ্যে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু ও পাথর উত্তোলন করে আসছে। এমন একটি গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার ভোর ৫ টা থেকে উপজেলার বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাইফুর রহমান ও সহকারী কমিশনার (ভূমি) মোঃ রুবেল রানা ।

উক্ত এলাকার মেইন রাস্তা ও বসতবাড়ির পাশে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু ও পাথর উত্তোলন করার সময় মোঃ ফিরোজকে আটক করে পুলিশ। পরে ভ্রাম্যমাণ আদালত বসালে আসামী ফিরোজ নিজের দোষ স্বীকার করে। ফলে ভ্রাম্যমাণ আদালত বালুমহল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ১৫(১) ধারা অনুযায়ী তার ১ লাখ টাকা জরিমানা করে। এ সময় পাটগ্রাম থানা পুলিশ মোবাইল কোর্টকে সার্বিক সহায়তা করেন।

এ বিষয়ে পাটগ্রাম উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ রুবেল রানা বলেন, এভাবে নদী ও স্থাপনার আশেপাশে অবৈধভাবে বালু ও পাথর উত্তোলনে পরিবেশ ও জনজীবনের জন্য হুমকিস্বরূপ। অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু ও পাথর উত্তোলনের ফলে অবকাঠামো, রাস্তাঘাট, সেতু ও ফসলি জমি দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে। গোপন সংবাদের ভিত্তিতে আজকে ইউএনও স্যারের নেতৃত্বে আমরা উপজেলায় বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করেছি। আমাদের এই অভিযান নিয়মিতভাবে পরিচালনা করা হবে। পাটগ্রাম উপজেলা প্রশাসন অবৈধভাবে বালু ও পাথর উত্তোলনকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে। যারাই এই ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকবে, তাদেরকে আইনের আওতায় আনা হবে। কাউকে কোন ছাড় দেওয়া হবে না।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি