শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:১৯ পূর্বাহ্ন

শিরোনাম
উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন

‘অসমাপ্ত আত্মজীবনী’র কোরিয়ান সংস্করণের মোড়ক উন্মোচন

নিউজ ডেস্ক :: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ কোরিয়ান ভাষায় অনুবাদ করা হয়েছে। দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অবস্থিত বাংলাদেশ দূতাবাস বৃহস্পতিবার সিউলের লোটে হোটেলে প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়।

এ প্রকাশনার কোরিয়ান ভাষায় অনুবাদ করেন লি ডং-হিউন। যা কোরিয়ার প্রকাশনী সংস্থা মোরায়েল এলএলসির ব্যবস্থাপনায় অনলাইনে পাওয়া যাবে এবং দক্ষিণ কোরিয়ার স্থানীয় বইয়ের দোকান থেকেও ক্রয় করা যাবে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর মো. নজরুল ইসলাম খান দুটি পৃথক ভিডিও বার্তা প্রেরণ করেন।

পররাষ্ট্রমন্ত্রী তার ভিডিও বার্তায় বলেন, বঙ্গবন্ধুর এ আত্মজীবনীতে রাজনৈতিক দৃষ্টিভঙ্গির পাশাপাশি মানবতাবাদ ও বিশ্বশান্তির প্রতি তার নিরবচ্ছিন্ন সমর্থন প্রতিফলিত হয়েছে। তিনি আশা প্রকাশ করেন, ‘অসমাপ্ত আত্মজীবনী’-এর কোরিয়ান সংস্করণ দক্ষিণ কোরিয়ার বন্ধুভাবাপন্ন জনগণকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালির জীবন, তার সর্বজনীন দৃষ্টিভঙ্গি ও দর্শন এবং বাংলাদেশ সৃষ্টিতে তার অসামান্য অবদান সম্পর্কে জানতে পারবে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনীতিক, কোরিয়ান সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, নাগরিক সমাজের সদস্য, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধি এবং সিউলে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের অংশ হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৌরবময় জীবন ও কর্মের ওপর একটি সংক্ষিপ্ত চিত্র প্রদর্শনীরও আয়োজন করা হয়। মুজিববর্ষের ওপর নির্মিত থিম সংসহ বাংলাদেশী শিল্পী এবং ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠীর সদস্যদের অংশগ্রহণে পূর্বে-ধারণকৃত সাংস্কৃতিক পরিবেশনা প্রদর্শন করা হয়। এছাড়া অনুষ্ঠানে বাংলাদেশের হস্তশিল্প ও রফতানিযোগ্য পণ্য প্রদর্শন করা হয়।

উল্লেখ্য, সিউলে বাংলাদেশ দূতাবাস এর আগে কোরিয়ান পাঠকদের জন্য বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ এবং ‘বঙ্গবন্ধু দ্য পিপলস হিরো’ বইটিও কোরিয়ান ভাষায় অনুবাদ করে।

এএইচ/


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: