শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:১৪ পূর্বাহ্ন

শিরোনাম
উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন

সাংবাদিকতা-সাহিত্যের ’বটবৃক্ষ’ অরুণ দাশগুপ্ত আর নেই

নিউজ ডেস্ক :: চট্টগ্রামের প্রথিতযশা সাংবাদিক, কবি ও সাহিত্যের বটবৃক্ষ অরুণ দাশগুপ্ত বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেছেন। শনিবার (১০ জুলাই) বেলা ১২টা ২০ মিনিটে তিনি চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাটের নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। অরুণ দাশগুপ্ত জন্মেছিলেন চট্টগ্রামের পটিয়ার ধলঘাটে ১৯৩৬ সালে। বাবা অবিনাশ চন্দ্র দাশগুপ্ত এবং মা হেমপ্রভা দাশগপ্ত। ব্যক্তিগত জীবনে সংসারী হননি তিনি।

চট্টগ্রামের সাংবাদিক জগতের বটবৃক্ষ অরুণ দাশগুপ্ত সবার কাছে পরিচিত ছিলেন ‘দাদামণি’ হিসেবে। চিরকুমার অরুণ দাশগুপ্ত প্রাচীনতম দৈনিক আজাদীর প্রয়াত সম্পাদক অধ্যাপক মোহাম্মদ খালেদের হাত ধরে ১৯৭৩ সালে যোগ দেন দৈনিক আজাদীতে। ছিলেন পত্রিকাটির সিনিয়র সহকারী সম্পাদক ও সাহিত্য সম্পাদক। তার পরিচালনায় আজাদীর সাহিত্যপাতা ওইসময়ে পাঠককূলে বেশ সমাদৃত ছিল।

কবিতা, চিত্রকলা, ছোটগল্প, সঙ্গীত ক্ষেত্রে তাঁর অবাধ বিচরণ। বৌদ্ধ একাডেমী পুরস্কারসহ অনেক পুরষ্কার, সাহিত্য সংস্কৃতি কর্মীদের অগাধ শ্রদ্ধা অর্জনকারী অরুণ দাশগুপ্ত রচিত ও প্রকাশিত গ্রন্থাবলী- রবীন্দ্রনাথের ছয় ঋতুর গান ও অন্যান্য, নবীনচন্দ্র সেন, কবিতা চিন্তা ও অন্যান্য প্রবন্ধ, কবিতার বই- খা-বদাহন। তাঁর সাংবাদিক জীবনের বর্ণাঢ্য কর্মকাণ্ড তাঁকে ঈর্ষণীয় স্থান দান করেছে।

তাঁর মৃত্যুতে চট্টগ্রামের সাংবাদিক সমাজসহ বিভিন্ন মহলে শোকের ছায়া নেমে এসেছে। বিভিন্ন ব্যক্তি-প্রতিষ্ঠান ও সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ তাঁর মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন।

এসি


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: