শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৪৬ পূর্বাহ্ন

শিরোনাম
উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন

ড্রেজার দিয়ে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন, হুমকির মুখে ফসলি জমি

স্টাফ রিপোর্টার, দিনাজপুর :: বীরগঞ্জ উপজেলার শতগ্রাম ইউনিয়নের বলদিয়াপাড়া বালু মহল থেকে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু তোলা হচ্ছে। এতে পরিবেশের ভারসাম্য নষ্ট হওয়ার পাশাপাশি ক্ষতিগ্রস্ত হবে নদীর পাড়ের ফসলি জমি। গতিপথ হারাচ্ছে নদী।

স্থানীয়দের অভিযোগ, মেসার্স নয়ন কন্সট্রাকশন প্রোঃ মোঃ নুর-এ-আলম সিদ্দিকী, আত্রাই নদী থেকে ড্রেজার মেশিন বসিয়ে পাইপের মাধ্যমে অবাধে বালু উত্তোলন এবং ১০ চাকার ড্রাম ট্রাক দিয়ে রাত দিন ২৪ঘন্টা বালু পরিবহন করছে। যা প্রশাসনিকভাবে নিষেধ থাকলেও আইন অমান্য করে শর্ত ভেঙে তারা এ কাজ করছে।

১০ জুলাই শনিবার উপজেলার শতগ্রাম ইউনিয়নের বলদিয়াপাড়া বালু মহলে সরজমিনে গিয়ে এসব চিত্র দেখা যায়।

গতবছর শতগ্রাম ইউনিয়নের বলদিয়াপাড়া বালু মহলে পুরাতন ইজারাদার ড্রেজার মেশিন বসিয়েছিলেন সেই সময় বর্তমান নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ ডালিম সরকার ড্রেজার মেশিন আগুন ধরিয়ে পুরিয়ে দেন, চলতি বছরে নতুন ইজারাদার ড্রেজার মেশিন দিয়ে অপরিকল্পিত ভাবে গত কয়েকদিন থেকে বালু উত্তোলন করছেন এবং আরোও ব্যাপক আকারে ড্রেজার স্থাপনের প্রস্তুতি নিলেও সংশ্লিষ্ট প্রশাসন এখনো কোন পদক্ষেপ নেয়নি। এলাকাবাসী আশা করছে প্রসাশন অতি দ্রুত এই অবৈধ মেশিন গুলি ধংস করে নদীর গতিপথ ঠিক রাখতে ও ফসলি জমি গুলি রক্ষার্থে জরুরী পদক্ষেপ গ্রহন করবেন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: