শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:০৮ পূর্বাহ্ন

শিরোনাম
উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন

বিডার প্রকল্পের আওতায় ৪৩৩৭ জন নতুন উদ্যোক্তা তৈরি হয়েছে

নিউজ ডেস্ক :: বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) ‘উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন’ প্রকল্পের আওতায় ৪ হাজার ৩৩৭ জন নতুন উদ্যোক্তা তাদের ব্যবসায়িক যাত্রা শুরু এবং ১০৯৪ কোটি টাকা বিনিয়োগ করেছেন।

রোববার রাজধানীর আগারগাঁওয়ে বিডার মাল্টিপারপাস হলে আয়োজিত ‘উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন’ প্রকল্পের সমন্বয় সভা ও সমাপনী অনুষ্ঠানে সংস্থার প্রকল্প পরিচালক আবুল খায়ের মোহাম্মদ হাফিজুল্লাহ খান এ তথ্য জানান।

প্রকল্পের সাফল্য তুলে ধরে তিনি বলেন, দেশব্যাপী উদ্যোক্তা তৈরির লক্ষ্যে ২০১৯ সালে ৫০ কোটি টাকা ব্যয়ে দুই বছর মেয়াদী এই প্রকল্পের বাস্তবায়ন শুরু হয়। প্রকল্পের অধীনে দেশের ৬৪টি জেলায় উদ্যোক্তা তৈরির কার্যক্রম নেয়া হয়।

তিনি জানান, সম্প্রতি প্রকল্পটির বাস্তবায়ন শেষ হয়। প্রকল্পের অধীনে সারাদেশে ২৪ হাজার ৯০০ ব্যক্তিকে প্রশিক্ষণ দেওয়া হয়। এদের মধ্যে ৪ হাজার ৩৩৭ জন নতুন উদ্যোক্তা তাঁদের ব্যাবসায়িক যাত্রা শুরু করেছেন।

বিডার নির্বাহী সদস্য মহাসিনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম। এতে অন্যান্যের মধ্যে সংস্থার নির্বাহী সদস্য পারভিন আকতার, সঞ্জয় কুমার চৌধুরী ও সাইফুল্লাহ মকবুল মোর্শেদ বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে সিরাজুল ইসলাম বলেন, উন্নত বাংলাদেশ গড়তে হলে, চাকুরী করা নয়, চাকুরী দেওয়ার মানসিকতা নিয়ে এগোতে হবে। গত দুই বছরে প্রকল্পের আওতায় দেশব্যাপী অনেক উদ্যোক্তা তৈরি করায় প্রকল্প বাস্তবায়নের সাথে সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান তিনি।

তিনি প্রশিক্ষণপ্রাপ্তদের উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করার আহবান জানান। এছাড়া কোভিড-১৯ অতিমারি পরিস্থিতিতেও প্রকল্প বাস্তবায়ন শেষ হওয়ায় তিনি সন্তোষ প্রকাশ কনে। অনুষ্ঠানে প্রশিক্ষণ সমন্বয়কদের অভিজ্ঞতা সনদ, মেডেল ও ক্রেস্ট প্রদান করা হয়।

এসি


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: