শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:১৩ পূর্বাহ্ন

শিরোনাম
হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন নোয়াখালীতে দুর্বৃত্তরা ঘর আগুনে পুড়ে দিয়েছে, ১০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি

ভেনিজুয়েলার আকাশসীমা লংঘন করেছে মার্কিন সামরিক বিমান

নিউজ ডেস্ক :: ভেনিজুয়েলার আকাশসীমা লংঘন করেছে মার্কিন সামরিক বিমান। দেশটি একে ভয়াবহ উস্কানি হিসেবে উল্লেখ করেছে। একইসঙ্গে ভেনিজুয়েলা এ ধরণের যে কোন আগ্রাসীমূলক তৎপরতার কড়া জবাব দেয়ার বিষয়েও যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করেছে।

শুক্রবার দেশটির পক্ষ থেকে এ দাবি করা হয়েছে।

ভেনিজুয়েলার ক্যারিবীয় উপকূলের কাছে কলম্বিয়া ও মার্কিন সামরিক বাহিনীর প্রশিক্ষণে অংশ নেয়ার প্রেক্ষিতে এ ঘটনা ঘটেছে।

ভেনিজুয়েলার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সি-১৭ ধরনের একটি ভারি সামরিক যান বৃহস্পতিবার দেশটির আকাশসীমায় তিন মিনিটের জন্য ঢুকে পড়ে। এ সময় এটি প্রায় ১৪ নটিক্যাল মাইল পাড়ি দেয়।

এতে আরো বলা হয়, ভয়াবহ উস্কানিমূলক এই কান্ডটি কলম্বিয়া ও মার্কিন সামরিক বাহিনীর প্রশিক্ষণের সময় ঘটেছে।

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো সতর্ক থাকা এবং আগ্রাসীমূলক যে কোন কর্মকান্ডের কড়া জবাব দেয়ার সুনির্দিষ্ট নির্দেশ দিয়েছেন বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

যুক্তরাষ্ট্র ও কলম্বিয়ার সাথে ভেনিজুয়েলার কূটনৈতিক সম্পর্ক নেই। কলম্বিয়ার সাথে ভেনিজুয়েলার দুই হাজার ২শ’ কিলোমিটারেরও বেশি অভিন্ন সীমান্ত রয়েছে।

ভেনিজুয়েলার সাবেক প্রেসিডেন্ট হুগো শ্যাভেজের সময় থেকেই দেশ দুটির সাথে কারাকাসের সম্পর্কের টানাপোড়েন শুরু হয়। কিন্তু ২০১৮ সালে মাদুরোর পুনর্নিবাচনকে কেন্দ্র করে সম্পর্কের উত্তেজনা তীব্র রূপ নেয়।

ওই সময় কলম্বিয়া ও যুক্তরাষ্ট্র ভেনিজুয়েলার বিরোধী নেতা জুয়ান গুয়াইদোকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয়।
এসএ/


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: