বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪১ পূর্বাহ্ন

আফগানিস্তানের বলডাকে যুদ্ধাপরাধ তদন্ত করছে আইসিসি

নিউজ ডেস্ক :: আফগান সরকারের শত শত সাবেক কর্মীকে হত্যা করার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে আর্ন্তজাতিক মানবাধিকার সংস্থা (এইচআরডব্লিউ)। সম্প্রতি কান্দাহার প্রদেশের স্পেন বলডাক জেলায় একদল বন্দুকধারী ‘শতাধিক বেসামরিক ব্যাক্তিকে’ হত্যা করে। এ ঘটনার জন্য তালেবানদের দায়ি করা হচ্ছে। আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) আফগানিস্তানে উভয়পক্ষের মাধ্যমে সংঘঠিত এ ধরনের যুদ্ধাপরাধ ও নৃশংস ঘটনার তদন্ত করছে।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের পক্ষ থেকে ঘটনাটি নিশ্চিত করে ‘হত্যাকান্ডের’ জন্য তালেবানদের দায়ি করা হয়েছে। মন্ত্রনালয়টির মুখপাত্র মিরওয়ারিস স্তানেকজাই এ প্রসঙ্গে বলেছেন, ‘নির্মম সন্ত্রাসীরা তাদের পাঞ্জাবী (পাকিস্তানি) বসের নির্দেশে স্পিন বলডাকের নির্দিষ্ট কিছু অঞ্চলে নিরপরাধ আফগানবাসীর বাড়িঘর গুরিয়ে দিয়েছে, লুটপাট চালিয়েছে এবং একশ মানুষকে হত্যা করেছে।’

তালেবানরা এ হত্যাকান্ডের দায় অস্বীকার করলেও স্পিন বলডাক জেলা থেকে নাম প্রকাশে অনিচ্ছুক সূত্র জানিয়েছে তালেবানরা হাজার হাজার সরকারি কর্মী এবং আফগানিস্তানের নিরাপত্তা সদস্যদের আটকে রেখেছে ও তাদের হত্যা করেছে।

স্থানীয় সূত্র অনুযায়ি, তালেবানরা অজানা স্থানে তিন শতাধিক ব্যাক্তিকে আটক রেখেছে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার এশিয়া শাখার পরিচালক প্যাট্রিসিয়া গসম্যান বলেন, ‘গভীর উদ্বেগের সঙ্গে জানাচ্ছি তালেবানরা কান্দাহারে সম্ভবত সরকার এবং নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংশ্লিষ্টদের সঙ্গে আরো অত্যাচার ও নিপীড়নমূলক আচরণ করছে।’

কান্দাহার প্রদেশের স্থানীয় মানবাধিকার কর্মীদের পক্ষ থেকে এইচআরডব্লিউকে বলা হয়েছে, তালেবানরা তাদের সুরক্ষার নিশ্চয়তা পেতে এবং তাদের কাছে মাসে একবার রিপোর্ট করতে সাবেক এএনডিএসএফ সদস্যদের নিবন্ধন করিয়েছে।

আন্তর্জাতিক অপরাধ আদালত সম্প্রতি আফগানিস্তানে উভয়পক্ষের মাধ্যমে সংঘঠিত যুদ্ধাপরাধ ও অত্যাচারমূলক আচরনগুলো তদন্ত করে দেখছে।

এইচআরডব্লিউর প্যাট্রিসিয়া গসম্যান আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ার সঙ্গে জড়িত যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ অন্যান্য দেশগুলোকে তালেবানদের এ হত্যাকান্ড ও অন্যান্য নির্যাতন বন্ধ করার আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য, গত সপ্তাহে তালেবানরা স্পিন বলডাক অঞ্চল দখল করে। ফ্রান্স ২৪ প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা গিয়েছে শত শত তালেবান সদস্য শহরজুড়ে তান্ডব চালাচ্ছে। তারা বাড়ি-ঘর লুট করছে এবং এ অঞ্চল থেকে পালিয়ে আসা সরকারি কর্মচারীদের যানবাহন জব্দ করছে। বিভিন্ন বাড়িতে তারা তালেবানদের পতাকা উড়িয়ে দিয়েছে। সূত্র: খামা প্রেস ও এএনআই

এসি

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি