বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৬:১৬ পূর্বাহ্ন

চালু হচ্ছে রপ্তানিমুখী শিল্প ও কল-কারখানা

নিউজ ডেস্ক :: দেশে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ‘কঠোর লকডাউন’ চলছে। এরই মধ্যে আগামী সপ্তাহ থেকে রপ্তানিমুখী শিল্প ও কল-কারখানাকে তার আওতামুক্ত ঘোষণা করা হয়েছে।

শুক্রবার বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগের একটি প্রজ্ঞাপনে জানানো হয়েছে যে, ১ অগাস্ট থেকে রপ্তানিমুখী শিল্প ও কল-কারখানা চলমান বিধি-নিষেধের আওতা বহির্ভূত থাকবে।

গত ২৩ জুলাই থেকে পুরো দেশে কঠোর লকডাউন আরোপ করা হয় এবং এর আওতায় সরকার সব ধরনের শিল্প ও কল-কারখানা বন্ধ ঘোষণা করে। তবে তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ রপ্তানির স্বার্থে পোশাক কারখানাগুলো খুলে দেওয়ার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছিল। চলতি সপ্তাহেই স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভা থেকে মালিকদের ওই দাবি নাকচ করে দেয়া হয়। তবে ব্যবসায়ীদের পক্ষ থেকে একটি প্রতিনিধিদল মন্ত্রিপরিষদ সচিবের সঙ্গে একই দাবি নিয়ে আবার দেখা করে। এরপর শুক্রবার সরকারের নতুন সিদ্ধান্তের কথা ঘোষণা করা হলো।

উল্লেখ্য, গত ২৩ জুলাই ভোর ৬টা থেকে ৫ অগাস্ট রাত ১২টা পর্যন্ত সময়ের জন্য নতুন করে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছিল।

এর আগে বাংলাদেশ করোনাভাইরাসের উর্ধ্বমুখী সংক্রমণ ঠেকাতে পহেলা জুলাই থেকে আরোপ করা এক সপ্তাহের কঠোর লকডাউন পরে আরেক সপ্তাহ বাড়িয়ে ১৪ জুলাই মধ্যরাত পর্যন্ত করা হয়েছিল।

এরপর ঈদুল আযহা উদযাপনের জন্য ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই ভোর ৬টা পর্যন্ত সব ধরনের বিধিনিষেধ শিথিল করা হয়েছিল।

এদিকে, করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট বাংলাদেশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে। দিনে দিনে বাড়ছে মৃত্যু। আক্রান্তের সংখ্যাও পূর্বের সব রেকর্ড ভাঙছে।
এসএ/

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি