বুধবার, ১৮ মে ২০২২, ০১:৫০ পূর্বাহ্ন

অস্ট্রেলিয়া-বাংলাদেশ সিরিজে ব্যাটে-বলে সেরা যারা

অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে স্বপ্নের মতো এক সিরিজ শেষ করেছে বাংলাদেশ। টাইগারদের ক্রিকেটীয় ইতিহাসে সোনার হরফে লেখা থাকবে পাঁচ ম্যাচের এই দ্বিপাক্ষিক সিরিজের কথা। প্রথমবার অজিদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেই ক্যাঙ্গারুদের ৪-১ ব্যবধানে হারের লজ্জা দিয়েছে মাহমুদউল্লাহ রিয়াদ বাহিনী। শুধু সিরিজ জয় নয়, অজিদের বিপক্ষে ব্যাটে-বলে দাপট দেখিয়েছে বাংলাদেশ। অলরাউন্ডস্বরূপ পারফরম্যান্সের জন্য সাকিব আল হাসান জিতেছেন সিরিজ সেরার পুরস্কার। ব্যাট হাতে ১১৪ রান ও বল হাতে ৭ উইকেট নিয়েছেন তিনি।
অস্ট্রেলিয়া-বাংলাদেশ সিরিজে ব্যাটে-বলে সেরা যারা

অজিদের বিপক্ষে সিরিজে ব্যাট হাতে রানের হিসাবে অবশ্য সবার ওপরে আছেন অস্ট্রেলিয়ার মিচেল মার্শ। ৫ ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ১৫৬ রান। দ্বিতীয় অবস্থানে আছেন সাকিব আল হাসান। সোমবার (৯ আগস্ট) শেষ ম্যাচে চার উইকেট নিয়ে ম্যাচসেরাও হয়েছেন তিনি। টাইগার অলরাউন্ডার গড়েছেন অনন্য এক কীর্তিও। টি-টোয়েন্টিতে বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে এক হাজার রান আর ১০০ উইকেট শিকারের মালিক এখন শুধুই তিনি। রানের হিসাবে তৃতীয় স্থানে আফিফ হোসেন। তার ব্যাট থেকে এসেছে ১০৯ রান। চারে মাহমুদউল্লাহ, পাঁচে মোহাম্মদ নাঈম।

বল হাতে জস হ্যাজেলউডের সঙ্গে সমানতালে পাল্লা দিয়েছেন স্পিনার নাসুম আহমেদ। চার ম্যাচে ৮৫ রান দিয়ে ৮ উইকেট নিয়ে বাড়ি ফিরেছেন হ্যাজেলউড। তার চেয়ে এক ম্যাচ বেশি খেলা নাসুম ৯২ রান দিয়ে নিয়েছেন সমান ৮ উইকেট, আছেন দুই নম্বরে। পুরো সিরিজে আলো ছড়িয়েছেন ২৬ বছর বয়সী এই ক্রিকেটার। পাশাপাশি জাতীয় দলে নাসুম জায়গাটা করে নিলেন পাকাপোক্ত।

অজিদের বিপক্ষে স্বপ্নের মতো সিরিজ কাটিয়েছেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানও। যে বিস্ময় নিয়ে বিশ্ব ক্রিকেটে আগমন ঘটেছিল তার সেই কাটার ফিরে পেয়ছেন তিনি। কাটার দিয়ে এই সিরিজে অজি ব্যাটসম্যানদের নাস্তানুবাদ বানিয়েছেন প্রতিনিয়তই। তিনি শিকার করেছেন ৭ উইকেট। চারে আছেন পেসার শরিফুল ইসলাম। ৪ ম্যাচে ৮৩ রানে তারও ঝুলিতে ৭ উইকেট। ৫ ম্যাচ খেলা সাকিব ১২৭ রান দিয়ে নিয়েছেন ৭ উইকেট।

এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ ৫২ রান টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহর। ৫১ রান নিয়ে নিয়ে তার পরেই আছেন অজি অলাউন্ডার মার্শ। এক ইনিংসে বল হাতে আধিপত্য টাইগারদের। শেষ ম্যাচে ৯ রানে ৪ উইকেট নিয়ে সবার ওপরে আছেন সাকিব আল হাসান। ১৯ রানে চার উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে নাসুম আহম্মেদ। ১২ রানে তিন উইকেট সোয়েপসনের। উইকেটের পেছনেও অজি অধিনায়ক ও উইকেট রক্ষক ম্যাথু ওয়েডের চেয়ে এগিয়ে আছে নুরুল হাসান সোহান। তা ছাড়াও এক ম্যাচে সর্বোচ্চ ৫টি ছক্কা হাকিয়েছেন অজি অলরাউন্ডার ড্যানিয়েল ক্রিস্টিয়ান। আসরে সর্বোচ্চ দলীয় সংগ্রহ বাংলাদেশের। প্রথম ম্যাচে ৭ উইকেটে ১৩১ রানই এবারের সিরিজের সর্বোচ্চ দলীয় রান।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি