মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৩:১৮ অপরাহ্ন

কাবুল ছাড়ার চূড়ান্ত পর্যায়ে যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক :: আফগানিস্তানে বিশ বছর অবস্থান করার পর রাজধানী কাবুল থকে চলে যাওয়ার চূড়ান্ত পর্যায়ে রয়েছে যুক্তরাষ্ট্রের বাহিনীগুলো। সেনাদের প্রত্যাহারের আগ মুহূর্তে কাবুল বিমানবন্দরে অবস্থান করা অবশিষ্ট এক হাজারের কিছু বেশি বেসামরিক সরানোর কাজ চলছে।

রোববার (২৯ আগস্ট) পশ্চিমা এক নিরাপত্তা কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

নাম-পরিচয় প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা জানিয়েছেন, অবশিষ্ট বেসামরিকদের সরানোর প্রক্রিয়া শেষ করার দিনক্ষণ ও সময়ের ব্যাপারে এখনও সিদ্ধান্ত হয়নি।

কাবুল বিমানবন্দরে নিয়োজিত ওই কর্মকর্তা আরও জানিয়েছেন, সকল বিদেশি বেসামরিক ও ঝুঁকিতে থাকা লোকদের আজকের মধ্যে সরানোর বিষয়টি আমরা নিশ্চিত করতে চাই। প্রক্রিয়া সম্পন্ন হলেই বাহিনীগুলো রাজধানী কাবুল ত্যাগ করা শুরু করবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, মঙ্গলবারের (৩১ আগস্ট) মধ্যে আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা সরানোর অঙ্গীকার বজায় চলবেন তিনি।

এর আগে গত ১৫ আগস্ট রাজধানী কাবুল নিয়ন্ত্রণে নেয় তালেবান। কাবুল হাত ছাড়া হওয়ায় পশ্চিমা সমর্থিত আফগান সরকার ও সেনাবাহিনী ভেঙে পড়ে।

জানা গেছে, গত দুই সপ্তাহে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা প্রায় এক লাখ ১৩ হাজার ৫০০ লোককে আফগানিস্তান থেকে সরিয়ে নিয়েছে। এছাড়াও কাবুল ছাড়তে ইচ্ছুক প্রায় এক লাখ মানুষ থেকে যাবে। সূত্র : রয়টার্স

এসআর/

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি