বুধবার, ১৮ মে ২০২২, ০২:০০ পূর্বাহ্ন

কাবুল বিমানবন্দরে এবার রকেট হামলা

নিউজ ডেস্ক :: আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে একাধিক রকেট হামলার ঘটনা ঘটেছে। প্রত্যক্ষদর্শী এবং নিরাপত্তা সূত্রগুলোর বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সোমবার সকালের ব্যস্ততা শুরু হওয়ার আগে কাবুলের আকাশে রকেটের শব্দ শোনা যায়। খবর দ্য ন্যাশনালের।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান ছেড়ে যেতে বিদেশি বাহিনীর হাতে ৪৮ ঘণ্টারও কম সময় রয়েছে। তার ঠিক আগে আগেই এই ধরনের হামলার ঘটনা ঘটলো। মার্কিন একজন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, বিমানবন্দর লক্ষ্য করে অন্তত পাঁচটি রকেট ছোঁড়া হয়। তবে এয়ারপোর্টের প্রতিরক্ষা ব্যবস্থা সবগুলো রকেটকে ভূপাতিত করতে পেরেছে কিনা তা স্পষ্ট নয়।

রয়টার্স জানিয়েছে, তারা প্রাথমিক যে খবর পেয়েছে, তাতে মার্কিন বাহিনীতে হতাহতের ঘটনা ঘটেনি। প্রায় দুই সপ্তাহ আগে তালেবানের হাতে উৎখাত হওয়ার আফগান সরকারের একজন নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, একটি গাড়ি থেকে ওই রকেট হামলা চালানো হয়।

স্থানীয় বাসিন্দারা জানান, রকেট হামলার পরপরই এয়ারপোর্টের প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় হয়ে ওঠার শব্দ শুনতে পান তারা। এসময় তারা রাস্তায় রকেটের সার্পনেল পড়ে থাকতে দেখেছেন বলেও জানিয়েছেন। তাই এয়ারপোর্টের প্রতিরক্ষা ব্যবস্থা অন্তত একটি রকেটকে ভূপাতিত করেছে বলেই মনে হচ্ছে।

হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের উত্তর দিকের ভবনগুলো থেকে ধোঁয়া উড়তে দেখা যায়। সোশ্যাল মিডিয়ার পোস্টে দেখা যায়, একটি গাড়িতে আগুন জ্বলছে। রকেট হামলার পাল্টা ওই গাড়ি লক্ষ্য করে হামলার ঘটনা এমনটা ঘটেছে বলে মনে করা হচ্ছে। তবে তাৎক্ষণিকভাবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

আফগানিস্তান থেকে বিদেশি বাহিনী চলে যাওয়ার সময়সীমা শেষ হচ্ছে মঙ্গলবার। কিন্তু সেনা প্রত্যাহার এবং উদ্ধার অভিযানের জন্য সবচেয়ে বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে ইসলামিক স্টেট (আইএস)। গত বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে গ্রুপটির চালানো হামলায় ১৩ মার্কিন সেনাসহ অন্তত ১৭৫ জনের মৃত্যু হয়।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি