বুধবার, ১৮ মে ২০২২, ০৩:৩১ পূর্বাহ্ন

বার্সায় মেসির ১০ নম্বর জার্সি দেয়া হলো তাকে

নিউজ ডেস্কজ :: লিওনেল মেসির বিদায়ের পর ১০ নম্বর জার্সি কাকে দেয়া হবে, সেটাই ছিল সবচেয়ে বড় প্রশ্ন। তালিকায় ছিল সার্জিও আগুয়েরো-ফিলিপে কুতিনহোর নাম। যদিও আগেই স্পষ্ট হয় নতুন মৌসুমে বার্সার সবচেয়ে বড় তারকার জার্সিতে দেখা যাবে না তাদের। সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে জানা গেল, কে পাচ্ছেন বার্সেলোনায় ১০ নম্বর জার্সি। স্পেন জাতীয় দলের তরুণ ফরোয়ার্ড আনসু ফাতির কাঁধে দেয়া হয়েছে এই গুরু দায়িত্ব।

বুধবার (১ সেপ্টেম্বর) কাতালান ক্লাবটির পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

২০১৯ বার্সার হয়ে অভিষেক হয় ফাতির। ক্যারিয়ারের প্রথম ম্যাচে ৩১ নম্বর জার্সিতে মাঠে নেমেছিলেন। যদিও পরের মৌসুমে ২২ নম্বর জার্সি পেয়েছিলেন তিনি।

আফ্রিকার দেশ গিনি বিসাউয়ে জন্ম নেয়া আনসু ফাতি ছয় বছর বয়সে স্পেনের পাড়ি জমান। সেভিয়ার জুনিয়র লেভেলে ফুটবলে হাতে খড়ি হয়। ১০ বছর বয়সে যোগ দেন বার্সার অ্যাকাডেমি লা মাসিয়াতে।

১৬ বছর ২৯৮ দিন বয়সে অভিষেক হয় ফাতির। এতে বার্সার দ্বিতীয় কনিষ্ঠ খেলোয়াড় হিসেবে পেশাদার ফুটবলে অভিষেক হয় তার। ১৯৪১ সালে দলটির হয়ে অভিষেক হওয়া ভিন্স মার্টিনেজ ছিলেন তার থেকে মাত্র ১৮ দিনের ছোট।

২০১৯ সালের সেপ্টেম্বরে স্পেনের নাগরিকত্ব পান ফাতি। একই বছর ডাক পান স্প্যানিশ অনূর্ধ্ব ২১ দলে। পরের বছর আগস্টে স্পেন জাতীয় দলের হয়ে অভিষেক হয়। প্রথম ম্যাচেই গোল তুলে নিয়েছিলেন। এতে ইতিহাসের সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে গোল করার রেকর্ড তার দখলে। ১৭ বছর ৩১১ দিনে ইউক্রেনের বিপক্ষে গোল আদায় করেন তিনি।

এদিকে ফাসির মতো মেসিও লা মাসিয়ার ছাত্র ছিলেন। মূল দলে ২০০৪ সালে অভিষেক হয় শুরুতে ৩০ তার। ১৮ নম্বর পরে বার্সার মাঠ মাতাতে দেখা যায় তাকে। ২০০৮ থেকে ২০২১ পর্যন্ত টানা খেলেছেন ১০ নম্বর জার্সিতে। দলটির হয়ে ১৭ মৌসুম খেলেছেন। ৭৭৮ ম্যাচে গোল সংখ্যা ৬৭২। বার্সার হয়ে ৩৫ ট্রফি জিতেছেন। ১০টি লা লিগা লিগ, চারটি চ্যাম্পিয়নস লিগ, সাতটি কোপা ডেল রে রয়েছে নামের পাশে। রেকর্ড ছয়বারের ব্যালন ডি’ অরের মালিকও তিনি। বর্তমানে প্যারিস সেন্ট জার্মেইতে (পিএসজি) গিয়ে ৩০ নম্বর জার্সিতে খেলার ইচ্ছাপোষণ করেছেন। সেই অনুযায়ী এই জার্সিটিই দেয়া হয়েছে তাকে।

ওয়াই

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি