বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:৫৮ পূর্বাহ্ন

কানাডায় নির্বাচন: বাংলাদেশিদের জেতাতে কমিউনিটিকে আহ্বান

নিউজ ডেস্ক :: কানাডার ফেডারেল নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীদের বিজয়ী করতে কমিউনিটির প্রতি আহ্বান জানিয়েছেন নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীরা। কানাডার মূলধারায় বাংলাদেশিদের গুরুত্ব বাড়াতে রাজনীতি এবং নির্বাচনে প্রবাসীদের অংশগ্রহণ বাড়াতে হবে বলে তারা মন্তব্য করেন।

কানাডার বাংলা পত্রিকা ‘নতুনদেশ’ প্রধান সম্পাদক শওগাত আলী সাগরের সঞ্চালনায় অনুষ্ঠিত ‘শওগাত আলী সাগর লাইভে’র আলোচনায় অংশ নিয়ে তারা এই আহ্বান জানান।

স্থানীয় সময় রোববার রাতে লাইভে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ফেডারেল নির্বাচনে প্রতিদ্বন্দ্বী বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীরা এই প্রথম এক সঙ্গে কোনো প্লাটফরমে নিজেদের বক্তব্য তুলে ধরেন।

আলোচনায় অংশ নেন কনজারভেটিভ পার্টির প্রার্থী যথাক্রমে সৈয়দ মহসীন এবং মোহসীন ভূইয়া, এনডিপির প্রার্থী যথাক্রমে ক্যালগেরি-নোজ হিল আসনের খালিছ আহমেদ, স্বারবোরো সেন্টারের ফাইজ কামাল এবং ক্যালগেরি কনফেডারেশন এলাকার গুলশান আকতার।

এনডিপির অপর প্রার্থী নায়াগ্রা ওয়েস্টের নামির রহমান এবং অশোয়ার লিবারেল পার্টির প্রার্থী আফরোজা হোসাইন এই আলোচনায় অনুপস্থিত ছিলেন।

আগামী ২০ সেপ্টেম্বরের নির্বাচনে প্রধান তিনটি রাজনৈতিক দল থেকে সাতজন বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী এ বছর মনোনয়ন পেয়েছেন। ‘শওগাত আলী সাগর লাইভের আলোচনায় পাঁচজন প্রর্থী অংশ নেন।

এনডিপি প্রার্থী খালিছ আহমেদ বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীদের সহযোগিতার জন্য কমিউনিটির প্রতি আহ্বান জানিয়ে বলেন, মুলধারার রাজনীতিতে বাংলাদেশিদের অবস্থান সুসংহত করা দরকার। কানাডায় বসবাসরত বাংলাদেশিদের জন্যই কেবল নয় বাংলাদেশের স্বার্থেই এটি দরকার।

তিনি আসন্ন নির্বাচনে সবাইকে ভোট দেয়ার আহ্বান জানিয়ে বলেন, এ বছর সাতজন প্রার্থী মনোনয়ন পেয়েছেন, আগামীতে আরও বাংলাদেশির এগিয়ে আসা দরকার। কানাডিয়ান সকল নির্বাচনেই বাংলাদেশি কানাডিয়ানদের অংশগ্রহণ জরুরি।

কনজারভেটিভ পার্টির প্রার্থী সৈয়দ মহসীন বলেন, রাজনৈতিক দলগুলোর কর্মসূচি সম্পর্কে বিস্তারিত জেনে-বুঝে নাগরিকদের ভোটাধিকার প্রয়োগ করা দরকার। তিনি কানাডিয়ান রাজনীতিতে বেশি মনোযোগী হওয়ার জন্য বাংলাদেশি কানাডিয়ানদের আহ্বান জানান।

এনডিপি প্রার্থী ফাইজ কামাল বলেন, নির্বাচনে প্রার্থীতার জন্য দরকার প্রস্তুতি এবং নিজেকে যোগ্য করে তোলা। ভলান্টিয়ার হিসেবে অভিজ্ঞতা অর্জন ছাড়াও রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণের মাধ্যমে অভিজ্ঞতা বাড়ানো যায়। স্কারবোরো সেন্টারে তাকে বিজয়ী করার আহ্বান জানান।

কনজারভেটিভ প্রার্থী মোহসীন ভূইয়া বলেন, দীর্ঘদিনের কানাডাবাসের জীবনে তিনি এবং তার পরিবার স্কারবোরোয় বসবাস করেছেন এবং স্কারবোরোর বিভিন্ন ইস্যুতে সক্রিয় ছিলেন। তিনি সবার সমর্থন প্রত্যাশা করেন।

এনডিপি প্রার্থী গুলশান আকতার বলেন, কানাডার জাতীয় সংসদে বাংলাদেশি বংশোদ্ভূত প্রতিনিধি নির্বাচিত করার জন্য বাংলাদেশি কানাডিয়ানদের ঐক্যবদ্ধ হওয়া দরকার।

‘নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগর বলেন, কানাডার জাতীয় রাজনীতি এবং নির্বাচনে বাংলাদেশি কানাডিয়ানদের অবস্থান সুদৃঢ় করতে ভোটারদের এগিয়ে আসার পাশাপাশি ভোটের লড়াইয়ে যোগ্য ব্যক্তিদের প্রার্থীতা নিশ্চিত করতে হবে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: