বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৩৫ অপরাহ্ন

শিরোনাম
চৌদ্দগ্রামে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ, প্রখর রোদে মুসল্লিদের কান্না হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’ ফসলি জমি কেটে মাটির ব্যবসা: ভ্রাম্যমাণ আদালতে দুই লাখ টাকা জরিমানা মাটি ব্যবসায়ীর লাখ টাকা জরিমানা রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদে কুমিল্লার মফিজুর রহমান বাবলু সিনেমা হলে দেখা যাবে আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের গল্প দেশে পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া : ডাব্লিউএমও নয়াপল্টনে বিএনপির বিক্ষোভ মিছিল জাতি হিসেবে আমাদের সকল প্রাপ্তির দ্বার উন্মোচন করে গেছে মুজিবনগর সরকার-ধর্মমন্ত্রী

দুমকির এলজিইডির রাস্তায় গর্ত ও নদীগর্ভে বিলিন

দুমকি (পটুয়াখালী) প্রতিনিধি :: পটুয়াখালীর দুমকিতে এলজিইডির সড়ক নির্মাণের ৬ মাসের মধ্যে পাকা সড়ক নদীতে ভেঙে যাচ্ছে। সরেজমিনে গিয়ে দেখা যায় উপজেলার পাংগাশিয়া ইউনিয়নের কচাবুনিয়া নদীর পশ্চিমপাড় দিয়ে বয়ে যাওয়া পাকা রাস্তা নেছারিয়া মাদ্রাসা থেকে পুকুরজানা বাজারের মাঝামাঝি অন্তত ২০০ফুট পাকা রাস্তার অর্ধেকাংশ নদীতে ভেঙে পড়ে বাকি অংশেও ফাটল ধরেছে।

স্থানীয়দের অভিযোগ উপজেলা প্রকৌশলীর উদাসীনতায় প্রকল্পে নদীর তীরে পাইলিং বা সাপোর্টিং না থাকায় সাড়ে ৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত নতুন সড়কটি ৬ মাসেই নদী গর্ভে বিলিন হচ্ছে। শুধু নদী গর্ভে বিলিনই নয় পাংগাশিয়া নেছারিয়া মাদ্রাসা থেকে পুকুরজনা পর্যন্ত রাস্তার মধ্যে বড় বড় গর্ত হয়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে আছে। সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পড়ার কারণে পার্শবর্তী তেতুল বাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, পাংগাশিয়া নেছারিয়া মাদ্রাসা, ধোপার হাট, হাজীর হাটসহ দুমকি উপজেলায় যাতায়তের জন্য তেতুল বাড়িয়া গ্রামের বাসিন্দাদের দুর্ভোগ পোহাতে হচ্ছে বলে জানান স্থানীয় ইউপি সদস্য আবদুল বারেক হাওলাদার। অন্যদিকে শিক্ষা প্রতিষ্ঠানে যেতে সমস্যায় পড়েছে কোমলমতী শিক্ষার্থীরা।

রাস্তার পাশে রয়েছে সরদার, হাওলাদার ও বয়াতী বাড়ির ১০টি বসতঘরের বসবাসরত বাসিন্দারা আতঙ্কিত অবস্থায় বসবাস করছেন। অটো ড্রাইভার এছহাক ও মুছা হাওলাদার বলেন, রাস্তাটির বিভিন্ন জায়গায় বড় বড় গর্ত হওয়ার কারণে নূন্যতম ৬০টি অটো ড্রাইভার যাতায়াত করতে পারছে না। প্রতি সপ্তাহে রয়েছে তাদের বিভিন্ন এনজিও থেকে ঋনের কিস্তি। দ্রুত রাস্তাটির সংস্কারের উপযোগী না করলে রিক্সা, অটো, মাহেন্দ্রা,ভটভটি ড্রাইভাররা বিভিন্ন সমস্যার সম্মূখীন হবে।

এ বিষয়ে সাবেক পাংগাশিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলমগীর হোসেন সিকদার বলেন, ঠিকাদার তড়িগড়ি করে রাস্তাটির কার্পেটিং কাজ শেষ করলেও অনেক কাজে ত্রæটি রয়েছে। নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার, যথাযথ পরিমাপ ঠিক না রাখাসহ নানা অনিয়মের আশ্রয় নেওয়ায় কাজের গুণগতমান ঠিক নেই। তাছাড়া নদীর তীরে ঝুঁকিপূর্ণ স্থানে পাইল- সাপোর্ট না থাকায় জোয়ারের স্রোতে নিচের মাটি সরে যাওয়ায় সড়ক ভেঙে যাচ্ছে।

উল্লেখ্য যে নদীর পাশের রাস্তা হওয়ায় কালভার্টের প্রয়োজন থাকলেও প্রকল্পে কোন কালভার্ট রাখেনি। এ বিষয়ে উপজেলা প্রকৌশলী সাথে আলাপকালে বলেন রাস্তাটি পানি উন্নয়ন বোর্ডের অধীনে থাকায় বিধিনিষেধের কারণে কালভার্ট করা সম্ভব হয়নি। পাংগাশিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট গাজী নজরুল ইসলাম বলেন, উপজেলা প্রকৌশলীকে অবিহিত করা হয়েছে। এ বিষয়ে দুমকি উপজেলা প্রকৌশলী মো. আজিজুর রহমান জানান, সড়কের ভাঙন দ্রæত মেরামতের জন্য প্রকল্প পটুয়াখালী এলজিইডির নির্বাহী প্রকৌশলীর দপ্তরে তথ্য প্রেরণ করা হয়েছে। যত দ্রুত সম্ভব রাস্তাটি সংস্কার করা হবে।

এ বিষয়ে দুমকি উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ আব্দুল্লাহ সাদীদ এর সাথে আলাপকালে জানান, সড়কটি সরেজমিনে পরিদর্শন করা হয়েছে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করার জন্য কর্তৃপক্ষকে নির্দেশ প্রদান করা হয়েছে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: