মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৬:৪১ অপরাহ্ন

জাতীয় পরিচয়পত্র শনাক্তের মেশিন বসছে সংসদে

নিউজ ডেস্ক :: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) শনাক্ত করতে মেশিন বসানো হচ্ছে জাতীয় সংসদ ভবনে। এখন আগতদের জাতীয় পরিচয়পত্র ম্যানুয়ালি দেখা হয়। এর ফলে সংসদে দর্শনার্থী বা বিভিন্ন কাজে যাওয়া ব্যক্তিদের জাতীয় পরিচয়পত্র মেশিনের মাধ্যমে শনাক্ত করা যাবে।

নিরাপত্তাজনিত বিভিন্ন হুমকি থেকে সংসদকে আরও নিরাপদ করতে এ পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এজন্য সংসদ সচিবালয়কে ভ্যাট-ট্যাক্স ব্যতীত এককালিন ৫ লাখ টাকা, প্রতি বছর নবায়ন ফি ১ লাখ টাকা এবং ব্যবহারকারীপ্রতি ১ টাকা হারে ফি দিতে হবে।

সম্প্রতি ‘জাতীয় সংসদ সচিবালয়ের আইসিটি অবকাঠামো, মানব সম্পদ ও প্রযুক্তি দক্ষতা উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় নির্মাণাধীন সফটওয়্যারের বিভিন্ন মডিউলের সঙ্গে বাংলাদেশের নাগরিকদের জাতীয় পরিচয়পত্র ইন্টিগ্রেট করার বিষয়ে সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত সভার কার্যবিবরণী থেকে এসব তথ্য পাওয়া যায়। অনলাইন প্ল্যাটফর্মে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এ ব্যাপারে জানতে চাইলে সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালাম জাগো নিউজকে বলেন, ‘জাতীয় সংসদের নিরাপত্তার জন্য আমরা সব ব্যবস্থা নিচ্ছি। এ সংক্রান্ত বৈঠকও হয়েছে।’

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, সফটওয়্যারের প্রধান ২টি ভাগ পিআরপি এবং ডিএসডিএল। পিআরপিতে মোট মডিউল ১১টি যার মধ্যে একটি মডিউল হলো গেট পাস এবং ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাবের একটি মডিউল হলো এমপি পোর্টাল। মূলত এই দুটি মডিউলের জন্য জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ইন্টিগ্রেশন প্রয়োজন।

সভায় ডেপুটি সার্জেন্ট অ্যাট আর্মস (অপারেশন্স) সিরাজুল হুদা বলেন, বর্তমান ম্যানুয়াল পদ্ধতিতে পাস সরবরাহের ক্ষেত্রে এনআইডি ভেরিফিকেশনের সুযোগ নেই। তাই বর্তমান প্রেক্ষাপটে সংসদ ভবন ও এর নিরাপত্তায় এনআইডি ভেরিফিকেশন আবশ্যক।

নির্বাচন কমিশন সচিবালয়ের সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফ হোসেন বলেন, ইনপুট হিসেবে ব্যবহারকারীকে এনআইডি নম্বর ও জন্ম তারিখ প্রদান করতে হবে। ফলশ্রুতিতে ভিজিটরের নাম ও ছবিসহ প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে।

নির্বাচন কমিশন সচিবালয়ের সহকারী পরিচালক মুহা. সরওয়ার হোসেন বলেন, বর্তমানে ১৫৭টি প্রতিষ্ঠানের সঙ্গে এনআইডি ইন্টিগ্রেশন রয়েছে। এর মধ্যে ৪৩টি সরকারি প্রতিষ্ঠান। নির্দিষ্ট আবেদন ফরমের মাধ্যমে কমিশনের সচিব বরাবর আবেদন সাপেক্ষে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরের মাধ্যমে এনআইডি ইন্টিগ্রেশন কার্যক্রম চালু করতে হবে। এ জন্য এককালীন ৫ লাখ টাকা, নবায়ন ফি প্রতি বছর ১ লাখ টাকা এবং ব্যবহারকারীর প্রতি হিটে ১ টাকা হারে ফি প্রদান করতে হবে (ভ্যাট-ট্যাক্স ব্যতীত)।

চলতি বছরের মে মাসে জাতীয় সংসদ ভবনে ‘তলোয়ার নিয়ে হামলা পরিকল্পনার’ জন্য আলোচিত ধর্মীয় বক্তা আমির হামজাকে গ্রেফতার করেছে পুলিশ।

এছাড়াও মে মাসের প্রথম সপ্তাহে জাতীয় সংসদ ভবনে হামলার পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগে মো. আল সাকিব (২০) নামে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের এক সক্রিয় সদস্য এবং আলী হাসান উসামা (২৭) নামে একজনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম ইনভেস্টিগেশন বিভাগ।

এইচএস/

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি