বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০১:৫৮ অপরাহ্ন

হাতিয়ায় আধুনিক মৎস্য শিকার প্রযুক্তি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

হাতিয়া প্রতিনিধি :: গভীর সমুদ্রে মাছ শিকারে আধুনিক প্রযুক্তি ব্যবহার বিষয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। বুধবার সকালে নোয়াখালী হাতিয়া উপজেলার বুড়িরচর ইউনিয়নের সূর্যমূখী ঘাটে প্রায় শতাধিক জেলে ও ট্রলার মালিক এতে অংশ গ্রহন করেন।

সেলেস্টিয়াল টেক লিমিটেড নামে একটি বেসরকারী প্রতিষ্ঠান এই কর্মশালার আয়োজন করে। এতে বিভিন্ন উন্নত প্রযুক্তি ব্যবহার করে কিভাবে নিরাপদে সমুদ্রে মাছ শিকার করা যায় তা হাতে কলমে শিখিয়ে দেওয়া হয়।

এসব যন্ত্রপাতি ব্যবহার করে সমুদ্রে পানির গভীরতা নির্ণয়, গভীর সমুদ্রে নিজের অবস্থান জানা, দূযোর্গ মূহুর্তে পাশের উদ্ধারকারী জাহাজের সাথে যোগাযোগ করা ও পানিতে মাছের উপস্থিতি দেখতে পাওয়ার কৌশল দেখানো হয়।

এ লক্ষ্যে বুড়িরচর ইউনিয়নের ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য ও মৎস্য ব্যবসায়ী ইমাম উদ্দিন রিমনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বক্তব্য রাখেন সেলেস্টিয়াল টেক লিমিটেড এর জিএম অবসরপ্রাপ্ত নৌ-বাহিনীর কমান্ডার খন্দকার ইলিয়াছ কাঞ্চন, জাতীয় মৎস্যজীবি সমিতি হাতিয়া উপজেলা সভাপতি নুরুল করিম রতন, মৎস্য ব্যবসায়ী হাজি নুর ইসলাম, ইউপি সদস্য হাজী মোশারেফ হোসেন ও কোম্পানির প্রকৌশলী ছাদিকুল আমিন সজিব।

কর্মশালায় জেলেদের বিভিন্ন যন্ত্রপাতি ব্যবহার করে কিভাবে সুফল পাওয়া যায় তা দেখানো হয়। এসময় জেলেরা গতানুগতিক উপায়ে সমুদ্রে মাছ শিকারে গিয়ে কি কি সমস্য মোকাবেলা করেন তার বাস্তব চিত্র তুলে ধরেন।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি