শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৩৭ পূর্বাহ্ন

শিরোনাম
উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন

‘ধর্ষণের রায়ে বিচারকের পর্যবেক্ষণ অসাংবিধানিক, চিঠি দেওয়া হবে’

নিউজ ডেস্ক :: রাজধানী বনানীর রেইনট্রি হোটেলে দুই শিক্ষার্থী ধর্ষণের ঘটনায় দেওয়া রায়ের পর্যবেক্ষণ ‘অসাংবিধানিক’ বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

সুপ্রিম কোর্টে আয়োজিত সিনিয়র আইনজীবী আব্দুল বাসেত মজুমদারসহ অন্য আইনজীবীদের স্মরণসভা শেষে শনিবার (১৩ নভেম্বর) সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

রেইনট্রির আলোচিত মামলায় ৭২ ঘণ্টা পর মামলা না নিতে বিচারিক আদালতের রায়ে একটি সুপারিশ রাখা হয়েছে, এ বিষয়ে আইনমন্ত্রীর মতামত জানতে চাওয়া হলে তিনি বলেন, একটি কথা পরিষ্কারভাবে বলতে চাই। আমি উনার রায়ের বিষয়বস্তু নিয়ে মন্তব্য করতে চাই না। আমি শুধু উনার অবজারভেশন, যে বক্তব্য দিয়েছেন, এটা সম্পূর্ণ বেআইনি এবং অসাংবিধানিক।

মন্ত্রী বলেন, এ কারণে আমি আগামীকাল প্রধান বিচারপতির কাছে তার বিচারক হিসেবে দায়িত্ব পালন (ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক বেগম মোছা. কামরুন্নাহার) নিয়ে যেন ব্যবস্থা নেওয়া হয়, সেজন্য একটা চিঠি লিখছি।

রায়ের পর্যবেক্ষণে বিচারক বলেন, মামলার দুই ভিকটিম আগে থেকেই সেক্সুয়াল কাজে অভ্যস্ত। তারা স্বেচ্ছায় হোটেলে গেছেন। সেখানে গিয়ে সুইমিং করেছেন। ঘটনার ৩৮ দিন পর তারা বললেন, ‘আমরা ধর্ষণের শিকার হয়েছি’। অহেতুক তদন্তকারী কর্মকর্তা প্রভাবিত হয়ে আসামিদের বিরুদ্ধে চার্জশিট দিয়েছেন। এতে আদালতের ৯৪ কার্যদিবস নষ্ট হয়েছে। এরপর থেকে পুলিশকে এ বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছি। এছাড়া এরপর থেকে ধর্ষণের ৭২ ঘণ্টা পর যদি কেউ মামলা করতে যায় তা না নেওয়ার পরামর্শ দিচ্ছি।

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ ও মরহুমের পরিবার যৌথভাবে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে আব্দুল বাসেত মজুমদারের স্মরণসভার আয়োজন করে।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সভাপতি ও সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুনের সভাপতিত্বে ও সংগঠনের সদস্য সচিব ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, হাইকোর্ট বিভাগের বিচারপতি আবু জাফর সিদ্দিকী, বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর, বিচারপতি ফরিদ আহমেদ, বিচারপতি নজরুল ইসলাম তালুকদার, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ, আওয়ামী লীগের আইন সম্পাদক কাজী নজীবুল্লা হিরু প্রমুখ।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: