মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৩:০৯ অপরাহ্ন

মানিকগঞ্জের শিবালয়ে শান্তিপূর্ণ ও সাস্থ্যবিধিমেনে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত

মানিকগঞ্জের থেকে আকাশ চৌধুরী :: ১৪ নভেম্বর ২০২১ মানিকগঞ্জের শিবালয়ে ব্যপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শান্তিপূর্ণ ও করোনা ভাইরাস মোকাবেলায় সাস্থ্যবিধি মেনে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কোনো প্রকার বিশৃঙ্খলা ছাড়াই সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১ টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

প্রথম দিনে ৩২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। তবে কোনা ছাত্র-ছাত্রী বহিষ্কার হয়নি বলে জানা গেছে। অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের শিক্ষার্থীর মধ্যে (ছাত্রীর) সংখ্যা বেশী। শিবালয় উপজেলা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ৩ হাজার ২৮৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে শিবালয় সরকারি উচ্চ বিদ্যালয়ে কেন্দ্রে ৮৮৯ জন, বরংগাঈল গোপাল চন্দ্র উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৭৯৮ জন, নালী বড়রিয়া কৃষ্ণ চন্দ্র উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৫৯৫ জন ও মালুচি রাওয়ান ইবনে রমজান স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ৩৩৪ জন পরিক্ষার্থী রয়েছে। এ ছাড়া জাফরগঞ্জ কাজী সফিউদ্দিন দাখিল মাদ্রাসায় (দাখিল) ২৮০ জন ও উথলী পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে (কারিগরি) ৩৮৭ জন শিক্ষার্থী রয়েছে। এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় শিবালয়ে উপজেলার চারটি কেন্দ্রের ১১টি ভেন্যুতে অংশ নেয় বলে জানা গেছে।

রুটিন অনুযায়ী (রবিবার) অনুষ্ঠিত পরীক্ষার প্রথম দিনে ৯৪৫ জনের মধ্যে ৩২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। তাদের মধ্যে রয়েছে এসএসসির ৩ জন, দাখিলের ১৯ জন ও কারিগরির ১০ জন। উপজেলার মোট ৪টি কেন্দ্রের ১১টি ভেন্যুতে নকলমুক্ত পরীক্ষা সম্পূর্ণ হয়।

এবারের পরীক্ষা অন্যান্য বছরের চেয়ে একটু ব্যতিক্রম।এবারের পরীক্ষার সময় দেড় ঘন্টা। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা সোয়া ১ঘন্টায় ৮টি সৃজনশীল পশ্নের মধ্য থেকে যে কোন ২টি এবং ১৫ মিনিটে নৈবেত্তিক ২৫টি প্রশ্নের মধ্যে থেকে যে কোন ১২টি প্রশ্নের উত্তর দিতে হবে।এছাড়া মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা সোয়া ১ ঘন্টায় ১১টি সৃজনশীল পশ্নের মধ্য থেকে যে কোন ৩টি এবং ১৫ মিনিটে নৈবেত্তিক ৩০টি প্রশ্নের মধ্যে থেকে যে কোন ১৫টি প্রশ্নের উত্তর দিতে হবে।

এবারের পরীক্ষার বিষয়ে শিক্ষা কর্মকর্তা বলেন, করোনার কারণে প্রায় দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এ বছর সংশোধিত ও পুনর্বিন্যস্ত সিলেবাসে গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

শিবালয় উপজেলা নির্বাহী অফিসার জেসমিন সুলতানা ও শিবালয় থানার অফিসার ইনচার্জ মো. ফিরোজ কবির পরীক্ষাকেন্দ্রগুলো পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন। এবারের পরীক্ষা কোন অপৃতিকর ঘটনা ছাড়াই অনেক সুন্দর ও সুষ্ঠভাবেই অনুষ্ঠিত হচ্ছে। আশাকরি বাকী পরিক্ষাগুলোও ভাল ও সুষ্ঠভাবে অনুষ্ঠিত হবে। শিবালয় থানা পুলিশের কঠোর নিরাপত্তায় থাকা দেখা যায়।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি