বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০১:০১ অপরাহ্ন

শিকারির ফাঁদে শুঁড় হারানো হাতির বাচ্চার মর্মান্তিক মৃত্যু

নিউজ ডেস্ক :: ইন্দোনেশিয়ায় শিকারির পাতা ফাঁদে পড়ে অর্ধেক শুঁড় হারানো ছোট্ট হাতিটি মারা গেছে। এটি ছিল সুমাত্রাণ প্রজাতির একটি হাতির বাচ্চা। বিপন্ন প্রজাতির এই হাতির বাচ্চাটিকে ফাঁদে ফেলে শিকারিরা। হাতির পাল থেকে আলাদা হয়ে গিয়েছিল এটি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির আচেহ জায়া শহরের গ্রামবাসীরা প্রথমে এটির সন্ধান পায়। এরপর চিকিৎসার জন্য একটি সংরক্ষণ সংস্থার কাছে নিয়ে যায় তারা। সংরক্ষণ সংস্থার কর্মকর্তারা জানান, আহত হাতিটির শুঁড় কেটে তাকে বাঁচানোর চেষ্টা করা হয়েছে। কিন্তু ক্ষতস্থানে সংক্রমণ ছড়িয়ে পড়ায় দুইদিন পর বাচ্চাটি মারা যায়।

jagonews24

ইন্দোনেশিয়ার বর্নিও এবং সুমাত্রায় এদের প্রাকৃতিক আবাসস্থল। কিন্তু দ্রুত এসব এলাকায় বন উজাড় হওয়ার কারণে সুমাত্রাণ প্রজাতির এই হতিগুলোকে বিপন্ন হতে শুরু করেছে। পুরুষ হাতিগুলো বিশেষ ঝুঁকিতে রয়েছে। কারণ বাজারে এদের দাঁতের উচ্চ মূল্য রয়েছে। যা অবৈধভাবে বিক্রি হয়।

সম্প্রতি দেশটিতে হাতির বাচ্চারা শিকারিদের কবলে পড়ছে। চলতি বছরের জুলাই মাসেও এ ধরনের একটি ঘটনা ঘটেছে। যেখানে একটি প্রাপ্ত বয়স্ক হাতিকে শিরশ্ছেদ অবস্থায় পাওয়া যায়।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি