বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১২:২২ অপরাহ্ন

সুদানে ক্ষমতাচ্যুত আবদাল্লাহ হামদুক ‘প্রধানমন্ত্রী পদে ফিরছেন’

নিউজ ডেস্ক :: অক্টোবরে সেনা অভ্যুত্থানের জেরে সুদানে কয়েক সপ্তাহের রাজনৈতিক অস্থিরতার পর ক্ষমতাচ্যুত আবদাল্লাহ হামদুককে ফের প্রধানমন্ত্রী পদে বহাল করার পরিকল্পনা করছে দেশটির সামরিক বাহিনী।

উম্মা পার্টির প্রধান ফাদলাল্লাহ বার্মা নাসির এমনটা জানিয়েছেন বলে রোববার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

সামরিক বাহিনীর সঙ্গে বেসামরিক রাজনৈতিক দলগুলোর এক চুক্তি অনুযায়ী রাজনৈতিক বন্দিদের মুক্তি দেওয়া হবে এবং হামদুক টেকনোক্র্যাটদের নিয়ে একটি স্বতন্ত্র মন্ত্রিপরিষদ গঠন করবেন, বলেছেন নাসির।

যে আলোচনায় চুক্তিটি হয়েছে সেখানে উম্মা পার্টির এ শীর্ষ নেতা ছিলেন। চুক্তির ঘোষণা দেওয়ার আগে রোববার সুদানের সার্বভৌম কাউন্সিল একটি জরুরি বৈঠক করবে বলে আলোচনার বিষয়ে অবগত একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে।

দীর্ঘদিনের শাসক ওমর আল বশিরকে উৎখাত করার পর সামরিক বাহিনীর সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করে নেওয়া বেসামরিক জোট ফোর্সেস অব ফ্রিডম অ্যান্ড চেইঞ্জের (এফএফসি) সবাই এই চুক্তির অংশীদার কিনা তা স্পষ্ট হওয়া যায়নি।

অক্টোবরের অভ্যুত্থানের পর থেকে বিক্ষোভ করে যাওয়া বেসামরিক বিভিন্ন গোষ্ঠী সামরিক বাহিনী যেন রাজনীতি থেকে পুরোপুরি সরে যায় সেই দাবিও জানিয়ে আসছিল।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি