বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:৪২ অপরাহ্ন

শিবালয়ের মহাদেবপুর একটি সড়ক নির্মাণ কাজ পরিদর্শন করেন মোঃ ফায়েজুল হক

মানিকগঞ্জ থেকে আকাশ চৌধুরী:: মানিকগঞ্জের শিবালয় উপজেলার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) একটি সড়ক নির্মাণ কাজ পরিদর্শন করেন ও কাজের গুনগত মান সড়কের বিভিন্ন স্থান ঘুরে দেখেন মোঃ ফায়েজুল হক।সড়ক নির্মাণে খোয়া ও রাস্তার বিভিন্ন স্থানে মাটির কাজ। গুরুত্বপূর্ণ স্থানে গাইডওয়াল নির্মাণ অনিয়ম দেখভালে তদারকি করে। উপজেলা প্রকৌশল দপ্তরের। খোঁজ নিয়ে জানা যায়, বৃহত্তর ঢাকা গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প-৩ এর আওতায় শিবালয় উপজেলার “মহাদেবপুর-বনগ্রাম সড়ক” নির্মাণের জন্য ট্রেন্ডার আহ্বান করা হয়। ১ কোটি ২৫ লাখ ৭২ হাজার ৩৯৩ টাকায় ১৪৭০ মিটার দৈর্ঘ্য সড়কটি নির্মাণের দায়িত্ব পায় মেসার্স দেবেশ ট্রেডার্স। ২০১৯-২০ অর্থ বছরের এই সড়ক নির্মাণ কাজ ২০২০ সালের ৪ নভেম্বরের মধ্যে শেষ করার কথা ছিল। কিন্তু মহামারি করোনাভাইরাস ও বন্যার কারণে সড়ক নির্মাণ কাজ স্থগিত হয়ে যায়। পরে সময় বৃদ্ধি করে পুনরায় নির্মাণ কাজ শুরু করে ঠিকাদারী প্রতিষ্ঠান। উপজেলা প্রকৌশলী অফিস সূত্র জানায়, শিডিউল অনুযায়ী সড়কটি নির্মাণে ৬ ইঞ্চি পরিমাণ খোয়া, এক ইঞ্চি পরিমাণ কার্পেটিং আর ঝুঁকিপূর্ণ স্থানে মোট ২৪০ মিটার গাইডওয়াল নির্মাণ করার কথা। ১৪৭০ মিটার দৈর্ঘ্যরে সড়কটি প্রস্থ হবে ৯ ফিট।

শিবালয় উপজেলা প্রকৌশলী মোঃ শাহীনুজ্জামান জানান, সড়কটি নির্মাণ কাজ কোন ধরনের অনিয়ম হচ্ছে কিনা ও নির্ম্নমানের ইট ও খোয়া ব্যবহার করা হচ্ছে কিনা এ বিষয়ে আমরা সব সময় নজরে রেখেছি। এসময় ঠিকাদারী প্রতিষ্ঠানের পরিচালক সুকমল দে দেবেশ উপস্থিত ছিলেন। তবে সরজমিনে গিয়ে দেখা যায়, সড়কটি উন্নত মানের ইট ও পাশাপাশি সড়কে আগের ইট দিয়ে সড়কের উন্নয়ন কাজ চলছে। অল্প কিছু অংশে খোয়া ফেলার বাকি রয়েছে। আর ওই অংশের জন্য ইট ভাঙার কাজ করছেন শ্রমিকরা। সড়কে বিছানো খোয়া ও এজিং অত্যন্ত ভাল মানের” স্থানীয় এলাকাবাসী ও শ্রমিকেরা জানিয়েছেন। তবে এই সড়কের উন্নয়ন কাজ তদারকিতে প্রকৌশল দপ্তরের জেলা ও উপজেলার দায়িত্ব থাকা সকলকে দেখা মিলল। সড়কটি তদারকির দায়িত্বে থাকা উপ-সহকারী প্রকৌশলী মোঃ রাসেল জান অত্র সড়কের উন্নয়ন কাজ আমরা সব সময় তদারকি করে যাচ্ছি তবে এই সড়কের কাজ দ্রুত সময়ের মধ্যে শেষ হবে।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী মোঃ শাহীনুজ্জামান বলেন, সড়কে নিম্নমানের ইট ও খোয়া দেওয়ার কোনো সুযোগ নেই। আরো জানান শিবালয়ের যে সকল সড়কের উন্নয়ন কাজ চলছে সব কাজ কড়া নজরদারীতে রেখে কাজ করা হচ্ছে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: