বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০২:৩৪ অপরাহ্ন

‘দেশের মানুষ সবাই ভালো আছেন’, অর্থমন্ত্রীর বিশ্বাস

নিউজ ডেস্ক :: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, বিদ্যুতের দাম বাড়ানোর কোনো প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে আসেনি। যখন আসবে, তখন সেই প্রস্তাব বিবেচনা করা হবে। বুধবার ভার্চুয়ারি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি একথা জানান।

করোনার কারণে সাধারণ মানুষ বিপদে আছেন, তার ওপর বিদ্যুতের দাম বাড়ানো হলে মানুষ তা বহন করতে পারবে কিনা- এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জবাব, ‘মানুষ যাতে বহন করতে পারে, সে জন্য বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। আমার বিশ্বাস, সবাই ভালো আছেন।’

বৈঠকে দেশে ১৭৩ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার চারটি রেন্টাল (ভাড়াভিত্তিক) বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ ৫ বছর পর্যন্ত বাড়ানো হয়েছে। যখন প্রয়োজন হবে, তখনই এসব কেন্দ্র থেকে বিদ্যুৎ কিনবে সরকার। অন্যথায় এসব বিদ্যুৎকেন্দ্র ‘স্ট্যান্ডবাই’ থাকবে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, নতুন মেয়াদে বিদ্যুতের ক্রয়মূল্য আগের চেয়ে কমবে।

পাশাপাশি চট্টগ্রামের মিরসরাইয়ে ৬৬০ মেগাওয়াট ক্ষমতার একটি নতুন বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমোদন দেওয়া হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, এসব বিদ্যুৎকেন্দ্র থেকে প্রয়োজনে বিদ্যুৎ কিনলে অর্থ পরিশোধ করতে হবে। আর বিদ্যুৎকেন্দ্র বসিয়ে রাখলে, অর্থাৎ কোনো বিদ্যুৎ না কিনলে অর্থও দিতে হবে না।

মেয়াদ বাড়ানোর কারণ জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘এগুলোর মেয়াদ শেষ হয়ে গেছে। তাই বাড়ানো হয়েছে। বিদ্যুৎ না দিলে টাকা পাবেন না, কেন্দ্রগুলোর সঙ্গে এই হচ্ছে সরকারের চুক্তি। তবে আমরা কোনো লোকসানের ব্যবস্থা রাখিনি।’

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি