বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ১১:৪২ অপরাহ্ন

শিরোনাম
গাজীপুর প্রেসক্লাবে মাসুদুল হক সভাপতি, মাহতাব সাধারণ সম্পাদক নির্বাচিত রেল লাইনে পাথর নেই, মারাত্নক ঝুকি নিয়ে চলাচল করছে ট্রেন ২০০৫ সালের ১৭ আগস্ট সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিহ্মোভ সমাবেশ অনুষ্ঠিত হয় দেশে পরিবেশ বান্ধব কৃষি ও শিল্প প্রতিষ্ঠান স্থাপনের আহবান বোপমা সভাপতির হাতীবান্ধায় প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণ মামলার মূল আসামী শাহিন গ্রেফতার সিরিজ বোমা হামলার প্রতিবাদে বরিশালে আ.লীগের বিক্ষোভ মিছিল খেলাপি বৃদ্ধির শীর্ষে ২০ ব্যাংক বিমানবন্দরে ভক্তদের উদ্দেশ্যে যা বললেন শাকিব খান বরিশাল শেবাচিমে অধ্যক্ষের কার্যালয় ঘেরাও করে শিক্ষার্থীদের বিক্ষোভ তেলের দাম বাড়ায় ব্যবসায়ীরা সুযোগ নিচ্ছেন: বাণিজ্যমন্ত্রী

১৫০ বছরের ইতিহাসে প্রথম যে কীর্তি গড়লেন কিউই অধিনায়ক

নিউজ ডেস্ক :: নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশ প্রথম টেস্ট জিতেছিল বোলারদের বীরত্বে। পরের টেস্টে সেই বোলাররাই ভুলে ভরা বোলিং উপহার দিলেন। ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে নিউজিল্যান্ড সংগ্রহ করে ১ উইকেটে ৩৪৯ রান। এর মধ্যে কিউই অধিনায়ক টম লাথামেরই ছিল ১৮৬ রান। দ্বিতীয় দিন ব্যাট হাতে নেমে দ্বিশতক ছাড়িয়ে যান তিনি।

এর পর বাংলাদেশ অধিনায়কের এক ওভারে এক বাউন্ডারি আর দুই ছক্কা হাঁকিয়ে ২৫০ রান পূর্ণ করেন। ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো আড়াইশ রানের মাইলফলক ছুঁলেন লাথাম। এর পর ২ রান যোগ করে স্কয়ার লেগে দাঁড়ানো ইয়াসির আলি রাব্বির হাতে ধরা পড়েন। ফলে ৩৭৩ বলে ৩৪ চার ও ২ ছক্কার মারে ২৫২ রানের ইনিংসের সমাপ্তি ঘটে লাথামের।

আর এরই সঙ্গে ক্রিকেট ইতিহাসের অনন্য এক কীর্তিতে নাম লেখান লাথাম। নারী ও পুরুষ মিলে প্রায় ১৫০ বছরের ক্রিকেট ইতিহাসে প্রথম ব্যাটার হিসেবে ঠিক ২৫২ রানের ইনিংস খেললেন কিউই অধিনায়ক। তার আগে আর কোনো ব্যাটার ঠিক ২৫২ রানে থামেননি। আরও একটি ইতিহাসকে অবশ্য পেছনে ফেলে এসেছেন লাথাম।

ক্রিকেট ইতিহাসে ২২৯ রানের ইনিংস এখন পর্যন্ত খেলেনি কোনো পুরুষ ব্যাটার। ১৯৯৭ সালে নারী ওয়ানডে ম্যাচে ১৫৫ বলে ২২৯ রানের অপরাজিত ইনিংস খেলেছেন অস্ট্রেলিয়ার বেলিন্ডা ক্লার্ক।

প্রসঙ্গত লাথামের ক্যারিয়ারসেরা রান ২৬৪। ২০১৮ সালে ওয়েলিংটনে শ্রীলংকার বিপক্ষে দুর্দান্ত সেই ইনিংস খেলেন।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি