মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০২:৫৮ অপরাহ্ন

বর্ষসেরা শাহিন আফ্রিদি

নিউজ ডেস্ক :: আগেরদিন আইসিসির বর্ষসেরা টি ২০ ক্রিকেটারের পুরস্কার জিতেছেন মোহাম্মদ রিজওয়ান। সোমবার দিনের শুরুতে বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার হিসাবে বাবর আজমের নাম ঘোষণা করে আইসিসি। দিনশেষে সবচেয়ে বড় পুরস্কারটা গেল আরেক পাকিস্তানির ঝুলিতে।

তিন সংস্করণ মিলিয়ে ২০২১ সালের বর্ষসেরা পুরুষ ক্রিকেটারের পুরস্কার স্যার গ্যারি সোবার্স ট্রফি জিতলেন পাকিস্তানের তারকা পেসার শাহিন শাহ আফ্রিদি।

ছেলেদের ক্রিকেটে এবার শুধু একটি পুরস্কারই পাকিস্তানের বাইরে গেছে। রানের বন্যা বইয়ে বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হয়েছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। মেয়েদের ক্রিকেটে সব মিলিয়ে বর্ষসেরার স্বীকৃতি পেয়েছেন ভারতের স্মৃতি মান্ধানা। গত বছর ২২ ম্যাচে ৩৮.৬৮ গড়ে ৮৫৫ রান করেছেন তিনি। এছাড়া মেয়েদের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার লিজেল লি।

সতীর্থ রিজওয়ান, ইংল্যান্ডের জো রুট ও নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসনকে হারিয়ে মাত্র ২১ বছর বয়সে প্রথম পাকিস্তানি হিসাবে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন শাহিন আফ্রিদি। এত কম বয়সে এই কীর্তি নেই আর কারও। গত বছর তিন সংস্করণ মিলিয়ে ৩৬ ম্যাচে ৭৮ উইকেট নিয়েছেন এই বাঁ-হাতি পেসার।

এর মধ্যে ছয় ওয়ানডেতে আট উইকেট, ২১ টি ২০তে ২৩ উইকেট ও নয় টেস্টে পেয়েছেন ৪৭ উইকেট। টি ২০ বিশ্বকাপে ভারতের বিপক্ষে ৩১ রানে তিন উইকেট নিয়ে পাকিস্তানের বহু আরাধ্য জয়ে রেখেছিলেন বড় ভূমিকা। শাহিনের চোখে গত বছর এটাই ছিল তার সেরা পারফরম্যান্স।

এদিকে গত বছর মাত্র ছয়টি ওয়ানডে খেলেই এই সংস্করণে বর্ষসেরার মুকুট নিজের করে নিয়েছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। ছয় ওয়ানডেতে ৬৭.৫০ গড়ে ৪০৫ রান করা বাবর বর্ষসেরা হয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান, দক্ষিণ আফ্রিকার ইয়ানেমান মালান ও আয়ারল্যান্ডের পল স্টার্লিংকে হারিয়ে।

টেস্টের বর্ষসেরা রুটি হারিয়েছেন শ্রীলংকার দিমুথ করুনারত্নে, ভারতের রবিচন্দ্রন অশ্বিন ও নিউজিল্যান্ডের কাইল জেমিসনকে।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি