বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:৪১ পূর্বাহ্ন

শিরোনাম

প্রস্তাবিত গণমাধ্যমকর্মী আইন প্রত্যাহারের দাবি

নিউজ ডেস্ক :: জাতীয় সংসদে উত্থাপিত গণমাধ্যমকর্মী আইন-২০২২ এ সাংবাদিকদের বন্দি করার চেষ্টা করা হয়েছে মন্তব্য করে এ আইন প্রত্যাহারের দাবি জানিয়েছে জাস্টিস ফর জার্নালিস্ট।

রোববার (৩ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক প্রতিবাদ সভায় প্রস্তাবিত আইন প্রত্যাহারের এ দাবি জানান সাংবাদিক সংগঠনের নেতারা।

প্রতিবাদ সভায় বক্তারা বলেন, আমরা প্রধানমন্ত্রীর কাছ থেকে এমন আইন আশা করি না। এই আইনের যারা খসড়া তৈরি করেছেন, তারা সাংবাদিকতার শত্রু।

এ সময় তারা হুঁশিয়ারি দিয়ে বলেন, সাংবাদিকদের নিয়ে খেলা করবেন না। এই আইনের মাধ্যমে সাংবাদিকদের তৃতীয় শ্রেণির কর্মচারীতে পরিণত করা হয়েছে। এ রকম অসম্মানজনক আইন আমরা মেনে নিতে পারি না।

বক্তারা আরও বলেন, আমরা সরকারের অধীনে কাজ করি না। অথচ এই আইনটি এমনভাবে করা হয়েছে যেন আমরা সরকারি কর্মচারীর মতো কাজ করি। যদি এমনটাই হয় তাহলে সাংবাদিকদের সরকারি সুযোগ-সুবিধা দেন। কিন্তু তেমনটা তো দিচ্ছেন না।

সভায় ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাবেক সভাপতি কুদ্দুস আফ্রাদ বলেন, আইনটির যে খসড়া দেওয়া হয়েছিল তা বদলে ফেলা হয়েছে।

প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, একটা চক্র এই আইনের মাধ্যমে আওয়ামী লীগ সরকার ও সাংবাদিকদের মুখোমুখি দাঁড় করিয়ে বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করছে। আমরা এই আইনের সংশোধন চাই। তা যদি না হয় তাহলে আমরা এ আইন প্রত্যাখ্যান করছি।

একই অভিযোগ করে অন্য সাংবাদিক নেতারা বলেন, এটি কালো আইনের চেয়েও বাজে আইন হবে। আমরা যারা সংবাদমাধ্যমে কাজ করি তাদের এক ছাদের নিচে নিয়ে আসার জন্য একটা আইন প্রণয়নের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছিলাম। এখন সরকার এমন আইন দিয়েছে, না পারছি ফেলতে, না পারছি গিলতে।

প্রতিবাদ সভায় উপস্থিত ছিলেন সাংবাদিক নেতা খায়রুল আলম ও আসাদুজ্জামানসহ ঢাকা সাংবাদিক ইউনিয়নের একাংশের সাবেক ও বর্তমান নেতাসহ জাস্টিস ফর জার্নালিস্ট সংগঠনের নেতারা।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: