শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:২৩ পূর্বাহ্ন

শিরোনাম
উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন

ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সে ওষুধ কোম্পানীর বিক্রয় প্রতিনিধিদের ব্যবহারে অতিষ্ঠ রোগীরা

অমর চাঁদ গুপ্ত অপু, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে (হাসপাতালে) বিভিন্ন ওষুধ কোম্পানীর বিক্রয় প্রতিনিধিদের (রিপ্রেজেন্টেটিভ) ব্যবহারে অতিষ্ঠ হয়ে ওঠছেন চিকিৎসা নিতে আসা রোগীরা।

স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকদের কক্ষসহ চিকিৎসকের দেওয়া রোগীদের প্রেসক্রিপশন (চিকিৎসাপত্র) নিয়ে টানাটানি, মুঠোফোনে প্রেসক্রিপশনের ছবি তোলার প্রতিযোগিতা, রোগী দেখার সময় নিজ খেয়ালখুশি মতো চিকিৎসকের চেম্বারে প্রবেশসহ নিজ নিজ কোম্পানীর ওষুধ ক্রয় করতে তাদের অযাচিত পরামর্শে অনেক রোগী বিড়ম্বনার শিকার হচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

তবে সমস্যা এড়াতে বিক্রয় প্রতিনিধিদের ভিজিটের সময় এবং স্থান বেঁধে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মশিউর রহমান। এমন কি জরুরি বিভাগসহ কয়েকটি জায়গায় তাদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা থাকলেও তারা তা মানছেন না বলে জানা যায়।

গত বৃহস্পতিবার (২১ এপ্রিল) সকাল ১১ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঘুরে দেখা যায়, স্বাস্থ্য কমপ্লেক্সের পুরাতন ভবনের জরুরি বিভাগে উপ-সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার আব্বাস উদ্দিন জরুরি বিভাগ সামলাচ্ছেন। আর নতুন ভবনে কয়েকটি কক্ষে চিকিৎসকরা বহিঃবিভাগের রোগী সামলাচ্ছেন। জরুরি বিভাগের বারান্দায় এবং বহিঃবিভাগারের ওষুধ সরবরাহের ফার্মসিষ্টের বারান্দায় মুখে বিভিন্ন কোম্পানীর ওষুধ প্রতিনিধিদের জটলা দেখা যায়। তারা রোগী কিংবা স্বজনদের হাতে প্রেসক্রিপশন দেখলেই সেদিকে ছুটে যাচ্চেন। প্রেসক্রিপশনের ছবি নিজ নিজ মুঠোফোনে তুলছেন, রোগী বা তাদের স্বজনদের সঙ্গে উপযাচক হয়ে কথা বলছেন।

এ চিত্র নিত্যদিনের। সাদেক আলী নামের রোগীর এক স্বজন বলেন, ‘রোগীর অবস্থা একটু জটিল হওয়ায় চিকিৎসক দ্রুত একটি ইঞ্জেকশন আনতে বলেছেন। কিন্তু জরুরি বিভাগের গেটে দাঁড়িয়ে থাকা প্যান্টশার্ট পরা বাবুরা প্রেসক্রিপশন কেড়ে নিয়ে দেখছেন আর মোবাইল ফোনে ছবি তুলছেন। এদিকে আমার রোগীর অবস্থা ভালো না।’

অন্য আরও দুইজন রোগীর স্বজনের সঙ্গে কথা বললে তারাও ক্ষোভের সঙ্গে বলেন, ‘হাসপাতালের রোগী এবং তাদের স্বজনদের সঙ্গে ওষুধ কোম্পানীর প্রতিনিধিরা খুবই বিরক্ত করছেন। হাসপাতালে তো আর বাইরের কোম্পানীর ওষুধ লেখা হয় না। তাহলে রোগীদের প্রেসক্রিপশন কাড়াকাড়ি করে মুঠোফোনে ছবি তোলার দরকারটা কী? আমরা রোগীকে ডাক্তার দেখাচ্ছি। বাহির থেকে ওষুধ কিনতে যাবো, রোগী কষ্ট পাচ্ছে, আর তারা প্রেসক্রিপশন কাড়াকাড়ি নিয়ে ব্যস্ত।

ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মশিউর রহমান বলেন, ‘আমি বিভিন্ন ওষুধ কোম্পানীর বিক্রয় প্রতিনিধিদের সঙ্গে সভা করেছি। তাদের নির্দেশনা দেওয়া হয়েছে হাসপাতাল চলাকালীন সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত বহির্বিভাগে কেউ প্রবেশ করতে পারবেন না। এছাড়াও জরুর বিভাগে তারা যাবেন না। তারপরও তাদেরকে ঠেকানো যাচ্ছে না। প্রয়োজনে আবারো তাদের নিয়ে বৈঠক করে নির্দেশনা কার্যকর করার পদক্ষেপ নেওয়া হয়।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: