শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৩০ পূর্বাহ্ন

শিরোনাম
উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন

হাতিয়ায় দেড় কোটি টাকা মূল্যের অবৈধ জাল জব্দ করেছে নৌ-পুলিশ

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালী হাতিয়ায় অভিযান চালিয়ে দেড় কোটি টাকা মূল্যের অবৈধ জাল জব্দ করেছে নৌ-পুলিশ। আজ শনিবার সকালে উপজেলার নলচিরা পুলিশ ফাঁড়ির পাশে শিবলু মিয়ার ঘাটে এনে জব্দ করা ওই সব জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। এর আগে গত ২৪ ঘণ্টায় হাতিয়ার সুখচর ও নলচিরা ইউনিয়নের উত্তর পাশে মেঘনা নদী থেকে জালগুলো জব্দ করা হয়।

স্থানীয় ব্যবসায়ী ও জেলেদের হিসাবে জব্দকৃত ওই সব জালের আনুমানিক বাজার মূল্য প্রায় ১ কোটি ৫৩ লাখ ৯০ হাজার টাকা।

নৌ-পুলিশ সূত্রে জানা যায়, উপজেলার নলচিরা ঘাটের পশ্চিম পাশে শিবলু মিয়ার ঘাট থেকে ওই সব জাল জব্দ করে নৌ-পুলিশের একটি দল। পরে স্থানীয় জেলেদের সহযোগিতায় নদী থেকে জালগুলো তুলে এনে ঘাটে স্তূপ করে রাখা হয়। জব্দকৃত জালের মধ্যে রয়েছে ১ লাখ ৮০ হাজার মিটার কারেন্ট জাল, ১২টি বেহুন্দী, ১০টি মশারি জাল, ১ লাখ ২০ হাজার মিটার চর ঘেরা জাল ও পাতানোর কাজে ব্যবহার করা ২৫টি খুঁটি।

জব্দকৃত কিছু জাল নদীতে পাতানো অবস্থায় পাওয়া গেলেও অধিকাংশ তীরে পাওয়া যায়। জেলেরা নদীতে পাতানোর জন্য ওই সব জাল তীরে এনে প্রস্তুত করছিল। তবে নৌ-পুলিশের উপস্থিতি দেখে তাঁরা পালিয়ে যান। পরে আজ সকালে জব্দ করা জালগুলো নৌ-পুলিশের কর্মকর্তা, মৎস্য অফিসের প্রতিনিধি, জনপ্রতিনিধি ও সাংবাদিকদের উপস্থিতিতে পুড়িয়ে ধ্বংস করা হয়।

এ বিষয়ে নলচিরা নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ নাসির উদ্দিন বলেন, কারেন্ট জালগুলো নদীতে পাতানো অবস্থায় পাওয়া গেছে। বেহুন্দী, মশারি ও চরঘেরা জাল নলচিরা ঘাটের পশ্চিম পাশে একটি মাছ ঘাটে পাওয়া যায়। জেলেরা ওই সব জাল রাতে নদীতে নামানোর জন্য প্রস্তুত করছিল।
ফাঁড়ির ইনচার্জ আরও বলেন, যে কোনো অবৈধ জালের ব্যাপারে আমরা কঠোর অবস্থানে আছি। প্রতিদিন আমাদের দুটি টিম ভিন্ন ভিন্ন সময় নদীতে দায়িত্ব পালন করে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: