বুধবার, ২৫ মে ২০২২, ০১:৩২ অপরাহ্ন

উত্তর কোরিয়ায় দেশজুড়ে কঠোর লকডাউন

বাঙলার জাগরণ ডেস্ক :  প্রথম বারের মতো সরকারিভাবে কোভিড-১৯ সংক্রমণের কথা নিশ্চিত করেছে উত্তর কোরিয়া। আজ বৃহস্পতিবার সংক্রমণের কথা জানানোর পাশাপাশি দেশজুড়ে লকডাউনের নির্দেশ দেওয়া হয়েছে।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, অতি সংক্রামক ওমিক্রনের একটি সাব-ভ্যারিয়্যান্ট পিয়ংইয়ং শহরে শনাক্ত হয়েছে। খবর বিবিসির।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ-এর খবরে বলা হয়েছে, ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে গত দুই বছরের বেশি নিরাপদে রাখার পর উত্তর কোরিয়ার জরুরি ‘কোয়ারেন্টিন ফ্রন্টে’ ফাটল দেখা দিয়েছে। এতে দেশের ‘সবচেয়ে বড় জরুরি ঘটনা’ ঘটে গেছে।

খবরে আরও বলা হয়েছে, পিয়ংইয়ংয়ের মানুষ ওমিক্রন ভ্যারিয়েন্টের সংস্পর্শে এসেছে। তবে, আক্রান্তের সংখ্যা কিংবা সংক্রমণের সম্ভাব্য উৎস নিয়ে বিস্তারিত জানানো হয়নি। বলা হয়েছে, আক্রান্তদের নমুনা গত ৮ মে সংগ্রহ করা হয়।

উত্তর কোরিয়ার প্রথম করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলার উপায় নিয়ে দেশেটির নেতা কিম জং উন ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির বৈঠকে আলোচনা করেছেন। সব শহর ও এলাকায় কঠোর লকডাউন বাস্তবায়নের নির্দেশ দেন তিনি। এ ছাড়া সংরক্ষিত জরুরি মেডিকেল সরবরাহ বাড়ানোর প্রতিশ্রুতি দেন কিম জং উন।

বিশ্বজুড়ে মহামারির দীর্ঘ সময়ে উত্তর কোরিয়া কখনও এক জনও করোনাভাইরাসে আক্রান্তের কথা স্বীকার করেনি। তবে, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এ নিয়ে সন্দেহ পোষণ করেন। বিশেষ করে প্রতিবেশী দক্ষিণ কোরিয়া ও চীনে ব্যাপকভাবে অতিসংক্রামক ওমিক্রন ভ্যারিয়্যান্ট ছড়িয়ে পড়ার সময়েও উত্তর কোরিয়ায় এক জনও আক্রান্ত না হওয়ায় সে সন্দেহ গাঢ় হয়।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি