শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৩৯ পূর্বাহ্ন

শিরোনাম
চৌদ্দগ্রামে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ, প্রখর রোদে মুসল্লিদের কান্না হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’ ফসলি জমি কেটে মাটির ব্যবসা: ভ্রাম্যমাণ আদালতে দুই লাখ টাকা জরিমানা মাটি ব্যবসায়ীর লাখ টাকা জরিমানা রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদে কুমিল্লার মফিজুর রহমান বাবলু সিনেমা হলে দেখা যাবে আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের গল্প দেশে পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া : ডাব্লিউএমও নয়াপল্টনে বিএনপির বিক্ষোভ মিছিল জাতি হিসেবে আমাদের সকল প্রাপ্তির দ্বার উন্মোচন করে গেছে মুজিবনগর সরকার-ধর্মমন্ত্রী

প্রেমের গান দিয়ে এখন হবে না: মির্জা ফখরুল

নিউজ ডেস্ক :: ঘুমের ও প্রেমের গান নয় এখন জেগে উঠার গান গাইতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ জাতীয়তাবাদী সাংস্কৃতিক ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নেতাকর্মীদের উদ্দেশ্য করে তিনি বলেন, বর্তমান ফ্যাসিস্ট সরকারের আমলে আমরা যে ভয়াবহ অবস্থার মধ্যে আছি, তা থেকে বেরিয়ে আসার জন্য আসুন আমরা সেই গান এক সঙ্গে গাই- বল বীর—/বল উন্নত মম শির। আর কোথাকার সেই ঘুমের গান এবং প্রেমের গান দিয়ে এখন হবে না, এখন জেগে উঠার গান গাইতে হবে।

মির্জা ফখরুল বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া অন্তরীণ, আমাদের নেতা তারেক রহমান দেশের বাইরে নির্বাসিত অবস্থায় আছেন, আমাদের গণতন্ত্রকামী ৩৫ লাখ মানুষের বিরুদ্ধে মামলা। আর গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে যা ঘটছে, এই যুগেও তা আমাদের দেখতে হয়! নারীদের উপর চরম নির্যাতন করা হচ্ছে। এখানেই নজরুল সবচেয়ে বেশী প্রাসঙ্গিক। এখানেই জেগে উঠতে হবে।

তিনি বলেন, এখানে একজন বলছিলেন যে, ঘুমিয়ে থাকে। এই ঘুম থেকে জেগে উঠতে হবে। আমাদেরকে জেগে উঠে আমাদের নিজেদেরকে মুক্ত করতে হবে। সেই মুক্তিই হচ্ছে আমাদের এক মাত্র পথ।

কাজী নজরুল ইসলামের প্রতি স্মৃতিচারণ করে ফখরুল বলেন, বাংলাদেশের বর্তমান সময়ে নজরুল এতো বেশী প্রাসঙ্গিক যে প্রায়ই তার কথা মনে পরে এবং তার কথা উচ্চারণ করতে ইচ্ছে করে। আজকে এই দুর্গম গিরি কান্তার মরু পার হতে হবে।

‘এই যে দু:শাসন, ফ্যাসিবাদ, অন্যায়, অত্যাচার এবং নির্যাতনে সমস্ত বাংলাদেশকে গ্রাস করে ফেলেছে- এখান থেকে বেরোতে হবে।’ঢাকা সাংবাদিক ইউনিয়ন একাংশের সাবেক সভাপতি কবি আবদুল হাই শিকদারের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: