বুধবার, ২৯ Jun ২০২২, ১২:২২ অপরাহ্ন

আইএলও সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিদল

নিউজ ডেস্ক :: সুইজারল্যান্ডের জেনেভায় আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলওর ১১০তম সম্মেলন গত ২৭ মে থেকে শুরু হয়েছে। আগামী ১১ জুন পর্যন্ত তা চলবে। এই সম্মেলনে বাংলাদেশের শ্রমিক, মালিক এবং সরকারের প্রতিনিধিরা অংশগ্রহণ করছেন। শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপির নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধিরা ৪টি কমিটিতে অন্তর্ভুক্ত হয়ে বিভিন্ন সেসনে অংশগ্রহণ করছেন।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শামসুন নাহার ভূঁইয়া এমপি, আনোয়ার হোসেন হেলাল এমপি, শ্রম সচিব এহসান এ এলাহী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের আইজি অতিরিক্ত সচিব নাসির উদ্দিন, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালিদ মামুন চৌধুরী, বেপজার চেয়ারম্যানসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার কর্মকর্তারা এই সম্মেলনে উপস্থিত থেকে দেশের পক্ষে ভূমিকা রাখছেন।

গত ৬ জুন শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি এবং ৮ জুন শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি নূর কুতুব আলম মান্নান প্লানারি সেশনে সরকার ও শ্রমিকদের পক্ষে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।

শ্রমিক প্রতিনিধিদের মধ্যে শ্রমিক লীগের সহসভাপতি মো. মহসীন ভূঁইয়া, সাংগঠনিক সম্পাদক মো. আনিসুর রহমান, ট্রেড ইউনিয়ন সমন্বয়বিষয়ক সম্পাদক মো. ফিরোজ হোসাইন, অগ্রনী ব্যাংক সিবিএর সভাপতি মো. নজরুল ইসলাম, মহিলা শ্রমিক লীগ সভাপতি সুরাইয়া আক্তার নিজ নিজ কমিটির সেশনে উপস্থিত ছিলেন।

স্ট্যান্ডার্ড সেটিং কমিটির অন্যতম সদস্য জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন সমন্বয়বিষয়ক সম্পাদক মো. ফিরোজ হোসাইন সেশনের ফাঁকে ফাঁকে সাইড লাইনে বিভিন্ন দেশের শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে শ্রম আইন, শ্রম স্বার্থ, শিক্ষানবিস আইন, সাপ্লাই চেইন, ফিন্যান্সিং ডিসেন্ট ওয়ার্ক, সোশ্যাল অ্যান্ড সলিডারিটি ইকোনমিসহ সোশ্যাল ওয়ার্ক ইত্যাদি বিষয়ে মতবিনিময় করেন।

বিশেষ করে ওয়ার্কার্স গ্রপের নেতা ইংল্যান্ডের শ্রমিক নেত্রী মিসেস ব্রাউন, পাকিস্তানের শ্রমিক নেতা মো. জহুর, ভারতের শ্রমিক নেতাসহ সম্মেলনে আগত বিভিন্ন দেশের শ্রমিক নেতাদের সঙ্গে বাংলাদেশের প্রতিনিধিদলের সদস্যরা মতবিনিময় করেন।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি