শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৩১ অপরাহ্ন

শিরোনাম
দেশের স্বার্থ বিরোধী কাজের সাথে যারাই জড়িত, তারাই মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী – আনু মুহাম্মদ উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ

পদ্মা সেতুর উদ্বোধন: উচ্ছ্বসিত স্পেন প্রবাসীরা

নিউজ ডেস্ক :: বহুল প্রতীক্ষিত স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন হতে চলেছে আজ শনিবার। এ সেতু নির্মাণ সম্পন্ন হওয়ায় দেশের মানুষের মতোই উচ্ছ্বাস প্রকাশ করেছেন স্পেনে বসবাসরত প্রায় ৫০ হাজার বাংলাদেশি। আন্তর্জাতিকভাবে পদ্মা সেতুর উদ্বোধনকে স্মরণীয় করে রাখতে স্পেনের বাংলাদেশ দূতাবাসে প্রবাসীদের নিয়ে ভিন্নধর্মী আনন্দ উৎসবের আয়োজন করা হয়েছে।

পদ্মা সেতুর উদ্বোধনের দিনটিকে বাংলাদেশের জন্য এক গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন অভিহিত করে দূতাবাসের মিশন উপ-প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল বলেন, পদ্মা সেতুর উদ্বোধনকে স্মরণীয় করে রাখতে আজ শনিবার স্থানীয় সময় দুপুর ১২টায় দূতাবাস হলে আনন্দ উৎসবের আয়োজন করা হয়েছে।

দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সরওয়ার মাহমুদ বলেন, পদ্মা সেতু বাংলাদেশের মানুষের মর্যাদা ও সক্ষমতার প্রতীক। দেশ স্বাধীন করার সময় যেভাবে পুরো জাতি এক হয়েছিল, সেভাবে পদ্মা সেতু নির্মাণের জন্যও দেশে-বিদেশে সবাই এক হয়েছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তনের সময় যেভাবে দেশের মানুষ তার জন্য অপেক্ষা করেছিলেন, ঠিক সেভাবেই দেশের মানুষ পদ্মা সেতুর উদ্বোধনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। স্বাধীনতার পর একমাত্র পদ্মা সেতুর জন্যই আবারও পুরো জাতি এক হয়েছে।

বাংলাদেশ দূতাবাস স্পেনের বাণিজ্যিক সচিব রেদোয়ান আহমেদ বলেন, পদ্মার বুকে মাথা উঁচু করে দাঁড়ানো সেতুটি বাংলাদেশের আশা-আকাঙ্ক্ষার প্রতীক হয়ে দাঁড়িয়েছে। পদ্মা সেতু নির্মাণের মাধ্যমে উন্নত দেশগুলো বাংলাদেশে বড় বড় বিনিয়োগে আস্থা পাবে। এ সেতু ইউরোপের বাজারে বাংলাদেশের নতুন বাণিজ্য সম্ভাবনা তৈরি করার পাশাপাশি মর্যাদা বৃদ্ধিতে সহায়তা করবে।

আওয়ামী লীগের পক্ষ থেকে আনন্দ উৎসব করা হবে জানিয়ে স্পেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বদরুল কামালী বলেন, যারা পদ্মা সেতু নির্মাণের বিরোধিতা করেছিলেন তাদের দেশের মানুষের কাছে ক্ষমা চাওয়া উচিত।

রোববার (২৬) জুন সকালে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে সেতুটি। নিজস্ব অর্থায়নে তৈরি বাংলাদেশের সবচেয়ে বড় স্থাপনা এ সেতু। সেতুটির দৈর্ঘ্য ৬.১৫ কিলোমিটার। দ্বিতল এ সেতুর এক অংশ মুন্সীগঞ্জের মাওয়া প্রান্ত ও অপর অংশ শরীয়তপুরের জাজিরা প্রান্তে যুক্ত। সেতুটিতে একই সঙ্গে ট্রেন ও গাড়ি চলাচলের ব্যবস্থা রয়েছে। চার লেনের ৭২ ফুট প্রস্থের এ সেতুর নিচতলায় রয়েছে রেললাইন। এর মাধ্যমে দক্ষিণাঞ্চলের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ স্থাপিত হবে। পদ্মা সেতু নির্মাণে মোট ব্যয় হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: