শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৭:৫৫ পূর্বাহ্ন

শিরোনাম
পটুয়াখালীতে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এর জন্মদিন পালিত লাঠির সঙ্গে পতাকা নিয়ে এলে খবর আছে: বিএনপিকে কাদের গাজীপুর সিটি করপোরেশনের উদ্যোগে প্রধানমন্ত্রীর ৭৬ তম জন্মদিন উপলক্ষে দোয়া অনুষ্ঠিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন আজ দুমকিতে বাল্য বিয়ে প্রতিরোধ বিষয়ক সমন্বয় সভা সুন্দরগঞ্জে বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার ৭৬ তম জন্মবার্ষিকী পালিত বাধ্য না হলে র‌্যাব গুলি ছোড়ে না: বিদায়ী ডিজি ময়মনসিংহের ভালুকায় সুতার কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড, ২৫ লাখ টাকার ক্ষয়-ক্ষতি কল ড্রপ হলেই ক্ষতিপূরণ পাবেন গ্রাহক সাকিব-মোস্তাফিজ-সোহানের পর দল পেলেন তাসকিন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ র‌্যাংকিং ফলাফল ঘোষণা সেরা ৮ কলেজের মধ্যে প্রথম রাজশাহী কলেজ

গাজীপুর জেলা প্রতিনিধি :: জাতীয় বিশ্ববিদ্যালয়েরর অধিভুক্ত কলেজ র‌্যাংকিং’ ২০১৮ সালের নির্বাচিত সেরা ৭৬টি কলেজের ফলাফল ঘোষণা করা হয়েছে। ফলাফলে জাতীয় পর্যায়ে ৮টি সেরা কলেজের মধ্যে রাজশাহী কলেজ (৭০.৫৪ পয়েন্ট) শীর্ষে রয়েছে। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দুপুরে কলেজ কলেজ র‌্যাংকিং’ ২০১৮ সালের ফলাফল ঘোষনা ও সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় জাতীয় বিশ্ববিদ্যালয়েরর উপাচার্য অধ্যাপক ড. মো: মশিউর রহমান। সভাটি প্রতিষ্ঠানের একাডেমিক ভবনের সিনেট হলে অনুষ্ঠিত হয়।

কার্য সম্পাদন সূচক যেমন একাডেমিক কার্যক্রম, কলেজ ব্যবস্থাপনা, অবকাঠামো, পঠন-পাঠনে শিক্ষার্থী উপস্থিতি প্রভৃতি বিষয়ের প্রেক্ষিতে র‌্যাংকিংয়ের জন্য মানদন্ড নির্বাচন করা হয়।

উপাচার্য বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়েরর অধিভুক্ত ৮৮১টি কলেজ থেকে ২৯১টি কলেজ র‌্যাংকিংয়ের জন্য আবেদন করে। পরে র‌্যাংকি য়ের ৩১টি (কেপিআই) ক্রাইটেরিয়া উপর ভিত্তিতে যাচাই-বাছাই করে অভিজ্ঞ শিক্ষক/কর্মকর্তারা চূড়ান্ত ওই তালিকা তৈরি করেছেন।

জাতীয় পর্যায়ে নির্বাচিত সেরা ৫টি কলেজগুলো হলো রাজশাহী কলেজ, সরকারি এডওয়ার্ড কলেজ, সরকারি আজিজুল হক কলেজ, আনন্দমোহন কলেজ এবং কারমাইকেল কলেজ। সেরা মহিলা কলেজ লালমাটিয়া মহিলা কলেজ, সেরা সরকারি কলেজ রাজশাহী কলেজ, সেরা বে-সরকারি কলেজ ঢাকা কর্মার্স কলেজ।

এছাড়া, ঢাকা অঞ্চলে ১০টি, চট্টগ্রাম অঞ্চলে ১০টি, রাজশাহী অঞ্চলে ১০টি, খুলনা অঞ্চলে ১০টি, বরিশাল অঞ্চলে ৪টি, সিলেট অঞ্চলে ৬টি, রংপুর অঞ্চলে ১০টি ও ময়মনসিংহ অঞ্চলের ৮টিসহ ৭৬টি কলেজকে চূড়ান্তভাবে সেরা নির্বাচিত করা হয়েছে। ২০১৫ সাল থেকে এ কলেজ র‌্যাংকিং কার্যক্রম শুরু হয়। নির্বাচিত এসব কলেজগুলোকে প্রনোদনা দেয়া হবে।

অনুষ্ঠানে উপ-উপাচার্য অধ্যাপক নিজাম উদ্দিন আহমেদ, ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, ডিন অধ্যাপক ড: নাসির উদ্দিন, ডিন অধ্যাপক ড: বিন কাসিম, রেজিস্ট্রার মোল­া মাহফুজ আল হোসেন, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান, বিশ্ববিদ্যালয়ের পরিচালক এস এম রফিকুল আলম প্রমুখ কর্মকর্তা বক্তব্য রাখেন।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি