শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৭:৪০ পূর্বাহ্ন

শিরোনাম
পটুয়াখালীতে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এর জন্মদিন পালিত লাঠির সঙ্গে পতাকা নিয়ে এলে খবর আছে: বিএনপিকে কাদের গাজীপুর সিটি করপোরেশনের উদ্যোগে প্রধানমন্ত্রীর ৭৬ তম জন্মদিন উপলক্ষে দোয়া অনুষ্ঠিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন আজ দুমকিতে বাল্য বিয়ে প্রতিরোধ বিষয়ক সমন্বয় সভা সুন্দরগঞ্জে বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার ৭৬ তম জন্মবার্ষিকী পালিত বাধ্য না হলে র‌্যাব গুলি ছোড়ে না: বিদায়ী ডিজি ময়মনসিংহের ভালুকায় সুতার কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড, ২৫ লাখ টাকার ক্ষয়-ক্ষতি কল ড্রপ হলেই ক্ষতিপূরণ পাবেন গ্রাহক সাকিব-মোস্তাফিজ-সোহানের পর দল পেলেন তাসকিন

প্রাথমিক শিক্ষক বদলি শুরু ১৫ সেপ্টেম্বর

সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলির অনলাইন আবেদন আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু করা হবে। এটি চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর এক সপ্তাহের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।

বুধবার (৭ সেপ্টেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আমিনুল ইসলাম খান। সংবাদ সম্মেলনে  আন্তর্জাতিক সাক্ষরতা দিবস-২০২২ এর বিষয়ে বিস্তারিত কথা বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে এ সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

সচিব আরো ববলেন, সিদ্ধান্ত অনুযায়ী বর্তমানে শুধুমাত্র আন্তঃউপজেলা ও উপজেলার বাইরে শিক্ষকরা বদলি হতে পারবেন। জেলা ও মহানগর পর্যায়ে এ বদলি কার্যক্রম বন্ধ থাকবে। অনলাইন মাধ্যমে এ কার্যক্রম চলবে।

সম্প্রতি পাইলটিং কার্যক্রম সফল হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আমিনুল ইসলাম খান।

তিনি বলেন, বর্তমানে সারাদেশে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চলছে। বর্তমানে তৃতীয় ধাপে কয়েকটি জেলায় মৌখিক পরীক্ষা চলছে। সেটি অক্টোবরের আগে শেষ হবে। অক্টোবরের মধ্যে চূড়ান্তভাবে বিজয়ীদের ফলাফল প্রকাশ করে যোগদান দেওয়া হবে।

সিনিয়র সচিব আরও বলেন, সারাদেশের অনেক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদ শূন্য রয়েছে। সঠিক সংখ্যা নির্ণয়ে শিক্ষক বদলি কার্যক্রম আগে করা হবে। শিক্ষকদের বদলি শেষে শূন্য আসনের সঠিক সংখ্যা পাওয়া যাবে। তার ওপর ভিত্তি করে সব শূন্য পদে যোগ্যদের নিয়োগ দেওয়া হবে।

প্রাথমিকে মিড ডে মিল কর্মসূচি কবে থেকে চালু করা হবে জানতে চাইলে আমিনুল ইসলাম খান বলেন, মিড ডে মিল কর্মসূচি বাস্তবায়ন বর্তমান সরকারের একটি নির্বাচনী ইশতেহার। প্রধানমন্ত্রী এটি চলমান রাখতে গুরুত্ব দিয়েছেন। স্কুলগুলোতে মিড ডে মিল হিসেবে যে বিস্কুট বিতরণ করা হতো সেটির স্বাদ-গন্ধ নিয়ে নানা বির্তক তৈরি হয়। সে কারণে নতুন করে এটি নিয়ে ফিজিবিলিটি স্টাডি করা হচ্ছে। স্কুলে কী ধরনের খাবার দেওয়া হবে তা নির্ধারণ কাজ চলছে। আগামী বছর থেকে দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে এ কার্যক্রম চালু করা হবে।

এসময় উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এর অতিঃ সচিব, যুগ্ম সচিব ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মহিবুর রহমান, জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি