বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:০৭ অপরাহ্ন

শিরোনাম
হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন নোয়াখালীতে দুর্বৃত্তরা ঘর আগুনে পুড়ে দিয়েছে, ১০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি

শোক-শ্রদ্ধায় রানিকে স্মরণ বিশ্বনেতাদের

ব্রিটেনের সিংহাসনে ৭০ বছরের বর্ণাঢ্য রাজত্ব শেষে রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেলেন বৃহস্পতিবার। শোকাহত হয়ে পড়ে যুক্তরাজ্যসহ বিশ্ববাসী। শোক জানিয়ে প্রতিক্রিয়া দিয়েছেন বিশ্বনেতারা। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর যুক্তরাজ্যের নতুন রাজা হলেন তার পুত্র চার্লস ফিলিপ আর্থার জর্জ। রানির প্রয়াণে শোক জানিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস তার শোকবার্তায় বলেন, রানির এই প্রয়ান যুক্তরাজ্যসহ বিশ্বের জন্য একটি বিশাল ধাক্কা। রানি দ্বিতীয় এলিজাবেথ সেই পাথর যার উপর আধুনিক ব্রিটেন নির্মিত হয়েছে। তার কারণেই ব্রিটেন আজ মহান দেশ। তিনি ব্রিটেনের আত্মা এবং সেই আত্মা টিকে থাকবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে বলেন, মৃত্যুর আগে রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে আমার দেখা করার সৌভাগ্য হয়েছিল। তার ব্যবহার ছিল অত্যন্ত আন্তরিক। যুক্তরাষ্ট্রের জনগণের প্রার্থনা যুক্তরাজ্য ও কমনওয়েলথভুক্ত দেশগুলোর জনগণের সাথে রয়েছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার শোকবার্তায় জানান, ৭০ বছর ধরে তিনি শক্তি, বুদ্ধি ও বিচক্ষণতা দিয়ে দায়িত্ব পালন করেছেন। তার অবিচলতা থেকেই শিখেছি আমরা। আমার মানতে কষ্ট হচ্ছে তার সাথে আর সাক্ষাতের সুযোগ হবে না। আমার অন্যতম প্রিয় একজন মানুষ ছিলেন। কানাডা শোকাহত।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এক বিবৃতিতে বলেন, রানি দ্বিতীয় এলিজাবেথ বিশ্বে শান্তি ও সমৃদ্ধির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। বিশ্বের এই উত্তাল সময়ে রাণির মৃত্যু শুধু যুক্তরাজ্যের জন্যই বিশ্ববাসীর জন্য এক অপূরণীয় ক্ষতি।

বৃহস্পতিবার রাতে ব্রিটেনের রানির মৃত্যুর খবরে শোক প্রকাশ করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শোকবার্তায় তারা রানির বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: