শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০১:২৫ অপরাহ্ন

শিরোনাম
পটুয়াখালীতে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এর জন্মদিন পালিত লাঠির সঙ্গে পতাকা নিয়ে এলে খবর আছে: বিএনপিকে কাদের গাজীপুর সিটি করপোরেশনের উদ্যোগে প্রধানমন্ত্রীর ৭৬ তম জন্মদিন উপলক্ষে দোয়া অনুষ্ঠিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন আজ দুমকিতে বাল্য বিয়ে প্রতিরোধ বিষয়ক সমন্বয় সভা সুন্দরগঞ্জে বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার ৭৬ তম জন্মবার্ষিকী পালিত বাধ্য না হলে র‌্যাব গুলি ছোড়ে না: বিদায়ী ডিজি ময়মনসিংহের ভালুকায় সুতার কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড, ২৫ লাখ টাকার ক্ষয়-ক্ষতি কল ড্রপ হলেই ক্ষতিপূরণ পাবেন গ্রাহক সাকিব-মোস্তাফিজ-সোহানের পর দল পেলেন তাসকিন

সুগন্ধি চাল রপ্তানি নিষিদ্ধের সিদ্ধান্ত আত্মঘাতি

বিশেষ প্রতিনিধি : দেশের বিরাজমান সংকটকালে সুগন্ধি চাল রপ্তানি করার সিদ্ধান্তটি একবারেই অমুলক এবং আত্মঘাতি। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর অতি জরুরী সুগন্ধি চাল রপ্তানি করার সিদ্ধান্তটি অবিলম্বে বাতিলের অনুরোধ জানিয়ে আবেদন করেছেন বাংলাদেশ অর্গানিক প্রোডাক্টস ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশনের সভাপতি মু. আব্দুস সালাম।

গত ১৪ সেপ্টেম্বর করা ওই আবেদনে জানানো হয়েছে, দেশে ভয়াবহ অর্থনেতিক সংকট চলছে। ডলারের দাম বেড়েছে। প্রধানমন্ত্রী সবাইকে হিসেবি হতে বলেছেন এবং হিসেব করে চলতে বলেছেন। তিনি যেকোন ভাবেই হোক রপ্তানি বাড়াতে বলেছেন এবং বেশি পরিমানে বৈদেশিক মুদ্রা অর্জন করতে বলেছেন।

সংশ্লিষ্টরা জানেন, এক কেজি সুগন্ধি চাল রপ্তানি করে প্রায় চার কেজি সাধারণ চাল আমদানি করা যায়। স্পষ্ট যে, সুগন্ধি চাল রপ্তানি করলে একদিকে যেমন দেশে অনেক বড় অংকের বৈদেশিক মুদ্রা আসবে, অপরদিকে দেশের খাদ্য নিরাপত্তাও জোরদার হবে।
সারাদেশে অনেকের কাছে বিপুল পরিমাণ সুগন্ধি চাল মজুদ আছে। এছাড়াও বাংলাদেশ অর্গানিক প্রোডাক্টস ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশনের অনেক সদস্য, সদস্য প্রতিষ্ঠান, অসদস্য, অনেক বড় বড় কোম্পানি এবং ছোট বড় অনেক সাদারণ কৃষক শ’শ একর বাণিজ্যিকভাবে সুগন্ধি চাল আবাদ করেন।

এদিকে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবরে করা ওই আবেদনপত্রটির অনুলিপি প্রধানমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস ও এফবিসিসিআই সভাপতিকে দেওয়া হয়েছে। আবেদনপত্রটি একইদিন গত ১৪ সেপ্টেম্বর মন্ত্রীপরিষদ বিভাগ ও এফবিসিসিআই এর পক্ষ থেকে গ্রহণ করা হয়েছে।

এবিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংগনিরোধ উইং এর সাবেক পরিচালক কৃষিবিদ ড. মো. আজহার আলী বলেন, অস্ট্রেলিয়া, মার্কিন যুক্ত রাষ্ট্র, কোরিয়া, ইতালি, সিঙ্গাপুর, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের অনেক দেশে প্রতি বছর সুগন্ধি চাল রপ্তানি হয়ে আসছিল। রপ্তানি নিষিদ্ধ হওয়ায় দেশের কৃষকরা সুগন্ধি ধানের আবাদে উৎসাহ হারিয়ে ফেলতে পারেন। এতে কমবে দেশে সুগন্ধি চালের উৎপাদন এবং রপ্তানি আয়।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি